ঢাকায় পৌঁছেছেন জাপানি প্রধানমন্ত্রী

0
77
abe_japan
abe_japan
জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে (ফাইল ছবি)

দুই দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে এসে পৌঁছেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।

শনিবার দুপুরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানি প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

গত ১৪ বছরে জাপানের কোনো প্রধানমন্ত্রী এই প্রথম বাংলাদেশে এলেন। জাপানি প্রধানমন্ত্রীর সাথে ৫০ সদস্যের একটি উচ্চপর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদলও রয়েছে।

সফরের প্রথম দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন শিনজো অ্যাবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে সূত্রে জানা গেছে, উভয় দেশের সরকার প্রধান পর্যায়ে বৈঠকে সহায়তা পর্যালোচনা, বাংলাদেশের জ্বালানি, বিদ্যুৎ উৎপাদন, অবকাঠামো উন্নয়ন, তথ্যপ্রযুক্তি খাত, টেক্সটাইল ও তৈরি পোশাক, ফার্মাসিউটিক্যাল, অটোমোবাইলসহ অন্যান্য গুরুত্বপূর্ণ খাতে জাপানের বিনিয়োগ, তৈরি পোশাক রপ্তানিতে উৎস বিধি অধিকতর শিথিলসহ রপ্তানি বাড়ানোর উদ্যোগ নেওয়া, জ্বালানি ও বিদ্যুৎ উৎপাদনে সহায়তার মতো বিষয়গুলো গুরুত্ব পাবে।

এছাড়াও ‘পিস বিল্ডিং সেন্টার’ প্রতিষ্ঠায় জাপান কারিগরি সহায়তা ও জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমের ক্ষেত্রে ভ্রাম্যমাণ প্রতিনিধিদের মাধ্যমে প্রশিক্ষণের সুযোগ সৃষ্টির বিষয়ে বাংলাদেশ, জাপান ও জাতিসংঘের মধ্যে ত্রিপক্ষীয় সহযোগিতা নিয়েও আলোচনা হবে।

জাপানের পক্ষ থেকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য নির্বাচনে বাংলাদেশের সমর্থনের বিষয়টি গুরুত্ব দেওয়া হবে। তবে জাপানকে সমর্থন দেওয়ার জন্য বাংলাদেশে প্রার্থিতা প্রত্যাহার করবে কিনা এখনও জানা যায়নি।

পরে অ্যাবে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদ এবং বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাথে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে জাপানি প্রধানমন্ত্রীর।

এছাড়াও সাভারে জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো এবং ধানমন্ডিতে বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করবেন অ্যাবে।

ঢাকা সফরে দুই দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের নিয়ে আয়োজিত বাংলাদেশ-জাপান অর্থনৈতিক ফোরামে অংশগ্রহণ করবেন তিনি।

রোববার শ্রীলঙ্কার উদ্দেশে বাংলাদেশ ত্যাগ করবেন অ্যাবে।