ডিএসইতে পিই রেশিও ১৭ দশমিক ১৫

0
58
PE Ratio logo
পিই রেশিও কমেছে
PE Ratio logo
পিই রেশিও বেড়েছে

সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১ দশমিক ৯৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭ দশমিক ১৫ পয়েন্টে। আগের সপ্তাহে ডিএসইতে সপ্তাহে পিই রেশিও ছিল ১৬ দশমিক ৮২ পয়েন্ট। সে হিসাবে ডিএসইতে পিই রেশিও বেড়েছে দশমিক ৩৩ পয়েন্ট। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বিশ্লেষকদের মতে, গত সপ্তাহে বাজারে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর ঊর্ধ্বমুখী ছিল। এর ফলে পিই রেশিও বেড়েছে। তবে পিই রেশিও ১৫ ঘরে থাকলে বিনিয়োগ নিরাপদ। আর বিনিয়োগের ক্ষেত্রে পিই রেশিও বিবেচনা করা উচিত বলে মনে করেন তারা।

সপ্তাহ শেষে খাতভিত্তিক ট্রেইলিং পিই রেশিও বিশ্লেষণে দেখা যায়, ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ৬ দশমিক ৫০ পয়েন্টে, সিমেন্ট খাতের ৩২ পয়েন্ট, সিরামিক খাতের ২৮ দশমিক ৫ পয়েন্টে, প্রকৌশল খাতের ২৫ দশমিক ১ পয়েন্ট, খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ৩১ দশমিক ৭ পয়েন্ট, জ্বালানি ও বিদ্যুৎ খাতে  দশমিক ১৩ দশমিক ৬ পয়েন্ট, তথ্য ও প্রযুক্তি খাতের ২৪ দশমিক ১ পয়েন্ট, পাট খাতের মাইনাস ৬ দশমিক ৩ পয়েন্ট, বিবিধ খাতের ৩৩ দশমিক ৪ পয়েন্ট, এনবিএফআই খাতের ১৬ দশমিক ৪ পয়েন্টে, কাগজ খাতের ১৬৪  দশমিক ২ পয়েন্ট, ওষুধ ও রসায়ন খাতের ২৫ দশমিক ৬ পয়েন্ট, সেবা ও আবাসন খাতের ২৫ দশমিক ৪ পয়েন্ট, চামড়া খাতের ২০ দশমিক ৪ পয়েন্ট, টেলিযোগাযোগ খাতে ২৩ দশমিক ৬ পয়েন্ট, বস্ত্র খাতের  ১২ দশমিক ৭ পয়েন্ট এবং ভ্রমণ ও অবকাশ খাতে ৩৩  দশমিক ২ পয়েন্টে অবস্থান করছে।

অর্থসূচক/এসএ/