দেশ চালাচ্ছে স্বঘোষিত প্রতিনিধিরা: ড. কামাল

0
71
kamal-hossain
সংবিধান বিশেষজ্ঞ ড. কামাল হোসেন- ফাইল ছবি

স্বঘোষিত প্রতিনিধিদের দ্বারা দেশ পরিচালিত হচ্ছে বলে মন্তব্য করেছেন গণফোরাম সভাপতি ও সংবিধান বিশেষজ্ঞ ড. কামাল হোসেন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে প্রগতিশীল গণতান্ত্রিক জোট (পিডিএ) আয়োজিত ‘বাংলাদেশের রাজনীতি: প্রগতিশীল গণতন্ত্রীদের করণীয়’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

ড. কামাল বলেন, বর্তমানে যে সংসদ আছে তার দেড়শর বেশি সাংসদ বিনা নির্বাচনে নির্বাচিত। তারা সকলেই স্বঘোষিত প্রতিনিধি। কিন্তু সংসদে থাকার কথা জনগনের প্রতিনিধি। এ সরকার জনগণের সেই ক্ষমতা কেড়ে নিয়েছে।

kamal-hossain
সংবিধান বিশেষজ্ঞ ড. কামাল হোসেন- ফাইল ছবি

বিনা নির্বাচনে নির্বাচিতদের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে তিনি বলেন, আপনারা সরাসরি টেলিভিশন বিতর্কে আসুন। কিভাবে প্রমাণ করেন; যে আপনারা জনগণের প্রতিনিধি।

তিনি আরও বলেন, বিনা নির্বাচনে যারা নির্বাচিত তাদের আমরা প্রতিনিধি মানি না। যদি মানাতে চাও তাহলে জোর করে মানাও।

সরকারের সমালোচনা করে ড. কামাল বলেন, জনগণকে নিয়ে তামাশা হচ্ছে। যারা নূর হোসেনকে খুন করেছিল। তাদেরকেই নিয়ে সরকার গণতন্ত্র প্রতিষ্ঠা করছে।

গণফোরামের এই সভাপতি জানান, আমাদের আন্দোলন নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে ২০০৮ এ ক্ষমতায় এসেছিল আওয়ামী লীগ। নিরপেক্ষ নির্বাচন ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য আমরা ওই দেশদ্রোহী হয়েছিলাম। সেই হাসিনা আবার নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা তুলে দিয়ে জোর ক্ষমতা দখল করে নিয়েছে।

ড. কামাল হোসেন বলেন, ৭ খুনসহ কিছু ঘটনা সরকারের গায়ে লাগায় তারা সংসদের হাতে বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা দিচ্ছে। কিন্তু এ সংসদ স্বঘোষিত প্রতিনিধিদের সংসদ।

সোনার বাংলা সাংস্কৃতিক কেন্দ্রের উপদেষ্টা মনজুরুল হক শিকদারের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান ভূইয়া, গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক অ্যাড. আব্দুস সালাম প্রমুখ।

এমআই/সাকি