গ্রাহকদের ১.৯ কোটি ডলার ফেরত দেবে গুগল

0
78
google
ফাইল ছবি
google
ফাইল ছবি

অনুমতি ছাড়া অর্থ কেটে রাখার দায় স্বীকার করে গ্রাহকদের ১ কোটি ৯০ লাখ মার্কিন ডলার ফেরত দেওয়ার ঘোষণা দিয়েছে গুগল। অনলাইন স্টোর থেকে অপ্রাপ্তবয়স্ক সন্তানরা মোবাইল অ্যাপস ডাউনলোড করার সময় অ্যাকাউন্ট হোল্ডারকে সতর্ক না করে বিল কেটে রাখার দায়ে গুগল এ অর্থ ফেরত দিচ্ছে।

বৃহস্পতিবার এক খবরে সিএনএন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশনের মধ্যস্থতায় এ অর্থ ফেরত দিতে রাজি হয়েছে গুগল কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, সাধারণত অ্যাপ কেনার জন্য গুগল প্লে স্টোরে একটি পাসওয়ার্ড প্রয়োজন হয়। এক্ষেত্রে অ্যাপের দাম পরিশোধে৩০ মিনিট সময় দেওয়া হয়।কিন্তু এ ক্ষেত্রে অ্যাকাউন্টের সাথে যুক্ত ক্রেডিট কার্ড হোল্ডারকে কোনো নোটিশ প্রদান করা হয় না।

এই পরিপ্রেক্ষিতে বিনা নোটিশে টাকা কেটে রাখার অভিযোগে গত মার্চে যুক্তরাষ্ট্রের আদালতে গুগলের বিরুদ্ধে মামলা করেন অ্যাকাউন্ট হোল্ডাররা।

তাদের অভিযোগ, গুগল প্লে থেকে ছোট ছেলে-মেয়েরা অ্যাপ ডাউনলোডের আবেদন জানালে অ্যাকাউন্ট হোল্ডারকে কোনো সতর্কতা জানানো ছাড়াই ফি কেটে রাখা হয়।

অভিভাকদের দাবী, সন্তানদের অনুরোধে অ্যাপস স্টোরে পাসওয়ার্ড প্রবেশ করালেও অধিকাংশ ক্ষেত্রেই অ্যাকাউন্ট থেকে অ্যাপস বাবদ কর্তনকৃত অর্থ সম্পর্কে তারা অজ্ঞাত থাকেন। কারণ কি পরিমাণ অর্থ কর্তন করা হচ্ছে সে সম্পর্কে অ্যাকাউন্ট হোল্ডারের কাছে কোন নোটিশ প্রদান করা হয় না।

এর আগে গত জানুয়ারিতেও একই দায় স্বীকার করে গ্রাহকদের অর্থ ফেরত দেওয়া ঘোষণা দিয়েছিল অ্যাপল।