চিনে শিল্পায়নের বলি ৩৩ কোটি ৭০ লাখ হেক্টর জমি

0
73

China land pollutionচিনে ৩৩ কোটি ৭০ লাখ হেক্টর কৃষিজমি চাষাবাদের অযোগ্য হয়ে পড়েছে। দেশটিতে সরকারিভাবে পরিচালিত এক জরিপে এই তথ্য বেরিয়ে এসেছে। খবর ভয়েস অব আমেরিকা, ওয়াশিংটন পোস্ট এবং সিনহুয়া বার্তা সংস্থার।

চিনের ভূমি এবং কৃষি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ওয়েং শিওয়ান এক সংবাদ সম্মেলনে জানান, চিনের মোট আবাদি জমির প্রায় ২ শতাংশ অর্থাৎ ৩৩ কোটি ৭০ লাখ হেক্টর জমি ভারি ধাতু এবং অন্যান্য রাসায়নিক পদার্থ দ্বারা দূষিত হয়ে পড়েছে।

চিনে দ্রুত শিল্পায়ন এবং কৃষিজমিতে অতিরিক্ত কীটনাশক ব্যবহারের কারণে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছিল। চলতি বছরের ফেব্রুয়ারিতে ন্যানফেঙ ডেইলিতে চিনের দক্ষিণাংশের নুডলস বাজারে বিষাক্ত চাল বিক্রির খবর প্রকাশিত হয়। মে মাসে দক্ষিণ চিনের গুয়াংজু শহরের চাল কল গুলোতে পরীক্ষা চালানোর পর চালে বিষাক্ত ক্যাডমিয়ামের উপস্থিতি খুজে পাওয়া যায়। এরপরেই জনস্বাস্থ্যের ক্ষতির আশংকায় পরিবেশ সংরক্ষণ মন্ত্রাণালয় দূষিত জমির পরিমাণ নির্ধারণে এই জরিপ পরিচালনা করে।

ওয়েং জানান, এইসব জমিতে কোন ধরনের ফসল ফলানো হবে না। এইসব জমিকে চাষাবাদ উপযোগী করে তোলার জন্য সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালাবে। এই জন্য সরকারের পক্ষ থেকে কয়েক শত কোটি মার্কিন ডলারের বরাদ্দের কথাও জানান তিনি।

বিশেষজ্ঞদের ধারণা, দূষিত জমির মোট পরিমাণ ৬০ কোটি একর। এইসব জমিতে ক্যান্সার সৃষ্টিকারী সিসা এবং ক্যাডমিয়াম সহ বিভিন্ন ক্ষতিকারক পদার্থের উপস্থিতির আশংকা রয়েছে।

এসবি