লেন্স ব্যবহারে ৭ সতর্কতা

0
89
Wear Contact Lenses
Wear Contact Lenses
সৌন্দর্য বাড়াতে জনপ্রিয় হচ্ছে লেন্স।

ফ্যাশন সচেতনদের মাঝে ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে কন্টাক্ট লেন্স। আবার অনেকে চশমার মতো উপদ্রব থেকে মুক্তি পেতে লেন্সেই আশ্রয় খুঁজে নেন। কিন্তু সৌন্দর্য এবং ঝামেলা থেকে মুক্তির কথা ভেবে লেন্স ব্যবহারের আগে কিছু বিষয় বিবেচনা করা উচিত। কারণ, সঠিকভাবে লেন্স ব্যবহার না করলে এবং পরিচ্ছন্নতা বিধি মেনে না চললে উল্টো ঝামেলা পোহাতে হতে পারে। এমনকি ঘটে যেতে পারে দৃষ্টি হারানোর মতো দুর্ঘটনা।

তাই বলছি-

১) লেন্স চোখে লাগানোর আগে হাত ভালো করে ধুয়ে নিন। কেননা অপরিষ্কার হাতে লেন্স ধরলে কনজাংটিভা থেকে অন্ধত্ব পর্যন্ত বরণ করতে হতে পারে।

২) লেন্স খুব সহজেই ধুলোবালি এবং অন্যান্য ময়লাকে আকর্ষণ করে। তাই যাদের চোখে অ্যালার্জির উপসর্গ আছে তাদের লেন্স ব্যবহারের আগে চাই বিশেষ সতর্কতা। দরকার হলে ঘন ঘন লেন্স পাল্টে ফেলুন। আর তাও যদি না পারেন চোখের স্বার্থে বিকল্প উপায় খুঁজে নিন।

৩) শুষ্ক লেন্স দিয়ে ভালো করে কোনো কিছু দেখা যায় না। তাই সব সময় ড্রপ ব্যবহার করুন। অ্যালার্জি থাকলে অ্যান্টি হিস্টামিন ড্রপের বিষয়ে চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

৪) মেয়াদোত্তীর্ণ লেন্স ব্যবহার করবেন না। দরকার হলে লেন্স ছাড়াই চলুন। অন্যথায় চোখে চুলকানিসহ নানা উপসর্গ দেখা দিতে পারে।

৫) গোসলের আগে লেন্স খুলে ফেলুন। এমনকি সুইমিং পুলে নামার আগেও।

৬) নিয়ম করে কিছু সময় চোখ থেকে লেন্স খুলে রাখুন। কেননা চোখের মণিরও বিশ্রামের দরকার পড়ে।

৭) নিয়মিত চিকিৎসকের সাথে যোগাযোগ রাখুন। যদি লেন্স ব্যবহারে চোখে ব্যথা লাগে, তবে ডাক্তারকে এ বিষয়ে জানান।

চোখের মতো কোমল এবং প্রয়োজনীয় অঙ্গের প্রতি সবসময় বিশেষ যত্নের দরকার হয়। এসব অঙ্গের কোনো ক্ষতি নিঃসন্দেহে অপূরণীয়। তাই লেন্স ব্যবহারে সবচেয়ে বেশি দরকার সচেতনতা এবং একটু বেশি সতর্কতা।

# উইমেন লাইফ অনুসারে অনুলিখিত