খন্দকার সত্য বলায় আগুন ধরেছে আ.লীগে: ফখরুল

0
80
fokhrul
মির্জা ফখরুল
ফখরুল ইসলাম আলমগীর (ফাইল ছবি)

একে খন্দকার সত্য বলায় আওয়ামী লীগের গায়ে আগুন ধরে গেছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের পঞ্চম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত দোয়া ও মিলাদ মাহফিলে মির্জা ফখরুল এ মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, এ কে খন্দকার যে কথা বইয়ে বলেছেন সেটি সত্য। জনগণ এ কথাই বিশ্বাস করে।

তিনি বলেন, আওয়ামী লীগ যে এক ব্যক্তি ছাড়া আর কাউকে স্বীকার করে না এবং তারা যে মিথ্যাচার করে, তা এবার বেরিয়ে এসেছে। এ জন্যই তারা এ কে খন্দকারকে দেশদ্রোহী আখ্যা দিয়ে বিচারের দাবি তুলেছে।

১৯৭১ সালে ৭ মার্চ বঙ্গবন্ধু ‘জয় পাকিস্তান’ বলে বক্তব্য শেষ করেছেন এমন দাবি করে ফখরুল বলেন, ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে ‘জয় পাকিস্তান’ বলেই বঙ্গবন্ধু তার ভাষণ শেষ করেছিলেন।  তখনকার বাস্তবতায় ‘জয় পাকিস্তান’ বলা সঠিক ছিল। কারণ আওয়ামী লীগ ওই সময় মুক্তিযুদ্ধের জন্য প্রস্তুত ছিল না।

উল্লেখ, মুক্তিযুদ্ধের উপ-প্রধান এয়ার ভাইস মার্শাল (অব.) ও সাবেক পরিকল্পনামন্ত্রী এ কে খন্দকারের মুক্তিযুদ্ধের ইতিহাসভিত্তিক বই ‘১৯৭১: ভেতরে বাইরে’ বাজেয়াপ্তের দাবিতে গতকাল বৃহস্পতিবার উত্তপ্ত হয়ে ওঠে জাতীয় সংসদ।

 বইটিতে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা হয়েছে- অভিযোগ করে সংসদের অনির্ধারিত আলোচনায় সরকার ও বিরোধী দলের সদস্যরা ক্ষোভ প্রকাশ করেন। এসময় বইটি বাজেয়াপ্ত করে এ কে খন্দকারের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার দাবি জানানো হয়। পাশাপাশি সংসদে নিন্দা প্রস্তাবেরও দাবি ওঠে।