ভারতে প্রতিদিন ধর্ষণের শিকার ৯২ নারী

0
217
rape
ভারতে ধর্ষণ-প্রতিকী ছবি
rape
ভারতে ধর্ষণ-প্রতিকী ছবি

ভারতে গত বছরে প্রতিদিন গড়ে ৯২ জন নারী ধর্ষিতা হয়েছেন বলে জানিয়েছে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো (এনসিআরবি)।

ভারতের এক সংবাদমাধ্যম প্রতিবেদনে জানায়, গত বছর ভারতে ধর্ষণ সহ মহিলাদের ওপর নানা ধরনের অপরাধ দিনদিন বাড়ছে, এনসিআরবি-র রিপোর্টেত তথ্য সেই ইঙ্গিতই দিচ্ছে। তাতে দেখা যাচ্ছে,  ২০১২ সালে দেশে ধর্ষণের সংখ্যা ছিল ২৪ হাজার ৯২৩টি। গত বছর তা বেড়ে হয়েছে ৩৩ হাজার ৭০৭টি। গত বছরের ১৫৫৫৬টি ধর্ষণের ক্ষেত্রে নিগৃহীতার বয়স ছিল ১৮ থেকে ৩০-এর মধ্যে।

দিল্লি মহিলাদের কাছে যে নিরাপদ নয়, সেটা ২০১২-র ১৬ ডিসেম্বরের রাতে চলন্ত বাসে গণধর্ষণ সহ পরবর্তীকালের একাধিক ঘটনায় স্পষ্ট হয়ে গিয়েছে। এনসিআরবি-র তথ্যেও প্রকাশ, দিল্লিতে ২০১৩ থেকে ২০১৪-য় বেড়ে দ্বিগুণ হয়েছে ধর্ষণ। ২০১২ সালে যে রাজধানী শহরে ৭০৬টি ধর্ষণের ঘটনা ঘটেছিল, সেখানে গত বছর সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছে ১৬৩৬টি। রিপোর্ট জানাচ্ছে, গড়ে ২০১৩ সালে প্রতিদিন দিল্লিতে ধর্ষণ হয়েছে ৪টি।

গত বছর ধর্ষণে দিল্লির পরের স্থানটি ছিল মুম্বইয়ের। সেখান ধর্ষণ হয়েছে ৩৯১টি। ২০১৩-য় জয়পুর ও পুনেতে ধর্ষণের সংখ্যা যথাক্রমে ১৯২ ও ১৭১টি। এনসিআরবি-র দেওয়া তথ্যে আরও প্রকাশ, গত বছরে ধর্ষণে সামনের সারিতে থাকা রাজ্যগুলির মধ্যে ছিল মধ্যপ্রদেশ। মোট ৪৩৩৫টি ধর্ষণ হয়েছে শিবরাজ সিংহ চৌহানের রাজ্যে, গড়ে প্রতিদিন ১১টি করে। তারপর রয়েছে রাজস্থান (৩২৮৫টি), মহারাষ্ট্র (৩০৬৩টি) ও উত্তরপ্রদেশ (৩০৫০টি)।

রিপোর্টে আরও একটি উদ্বেগজনক দিক ফুটে উঠেছে। তা হল, বেশিরভাগ ক্ষেত্রেই ধর্ষণকারী নির্যাতিতার পূর্বপরিচিত! ৯৪ শতাংশ ধর্ষণের ক্ষেত্রে ধর্ষিতা আগে থেকে চিনতেন তাঁর মর্যাদাহরণকারীকে।