আলোচনার মাধ্যমে সম্প্রচার নীতিমালা হবে: নূর

0
65
asaduzzaman-nur
সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। ফাইল ছবি
asaduzzaman-nur
সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। ফাইল ছবি

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, সকলের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে সবার কাছে গ্রহণযোগ্য একটি সম্প্রচার নীতিমালা প্রণয়ন করা হবে। তিনি বলেন, নীতিমালা নিয়ে এখন সর্বত্র যে আলাপ-আলোচনা চলছে তা গ্রহণযোগ্য নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে মঙ্গলজনক।

সংসদে সরকারি দলের সদস্য মোহাম্মদ ইলিয়াছের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর পক্ষে তিনি এসব কথা বলেন।
জাতীয় পার্টির পীর ফজলুর রহমানের এক সম্পূরক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান নূর বলেন, সম্প্রচার নীতিমালায় আইন-শৃংখলা বাহিনী নিয়ে মন্তব্য করা যাবে না, তা বলা হয়নি। তবে আইন শৃংখলা বাহিনী নিয়ে অহেতুক বির্তক সৃষ্টি করাও ঠিক নয়।
তিনি বলেন, কারণ আইন শৃংখলা বাহিনীর নিজস্ব নিয়ম-কানুন রয়েছে। তাই এসব বাহিনীর সদস্যগণ যতি কোন অপরাধ করে, তাহলে ওই বাহিনীর নিয়ম-কানুন অনুযায়ী বিচার হয়ে থাকে। বিশ্বের বিভিন্ন দেশের সম্প্রচার নীতিমালায়ও এমনটি রয়েছে।
আসাদুজ্জামান নূর মোহাম্মদ ইলিয়াছের অপর এক প্রশ্নের জবাবে বলেন, বর্তমান সরকার দেশীয় সংস্কৃতি বিকাশ ও প্রচারের লক্ষ্যে বাংলাদেশী টেলিভিশন চ্যানেলগুলো ভারতে সম্প্রচারের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্ক ফোরামে বিষয়টি উত্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে।
তিনি বলেন, ভারতের আইনে বাংলাদেশী টিভি চ্যানেল ডাউনলিংকের কোন বাধা নেই। বাধা হলো ডাউনলিংকের উচ্চ ফি। বিষয়টি সমাধানের চেষ্টায় ভারতে বাংলাদেশী টিভি চ্যানেল ডাউনলিংকের ফি কমানোর প্রস্তাব করা হয়েছে।
ইয়াছিন আলীর এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রাষ্ট্রীয় টেলিভিশনে বিজ্ঞাপনের সময় নির্দিষ্ট থাকে, যা দর্শকদের বিরক্তির কারণ হয়না। বেসরকারি টিভি চ্যানেলের ক্ষেত্রে সরকার এ ধরনের একটি নীতি গ্রহণের সিদ্ধান্ত নিতে যাচ্ছে।
তিনি বলেন, বেসরকারি টিভি চ্যানেলে বিজ্ঞাপনের সময় কমিয়ে আনা হলেই দেশের দর্শকদের ভারতীয় চ্যানেলের প্রতি যে আকর্ষণ রয়েছে তা কমে আসবে।