ফ্ল্যাট কেনার আগে ১০ ভাবনা

0
102

এই যুগের প্রপার্টি ক্রেতারা এ্যাপার্টমেন্ট কেনার ক্ষেত্রে আগের চাইতে আরও বেশি সচেতন। স্মার্ট ফোন, এ্যাপস এবং স্মার্ট হোম এর এই যুগে ক্রেতাদের পছন্দেও ব্যাপক পরিবর্তন এসেছে। পাশা-পাশি, মার্কেটে এখন আগের চাইতে অনেক বেশি প্রতিযোগিতা পূর্ণ আর তাই ক্রেতারা ও এখন আগের চাইতে অনেক বেশি মূল্য সচেতন।lamudi

হাতের কাছে এখন অনেক অপশন থাকায় প্রপার্টি পছন্দ করার ক্ষেত্রেও ক্রেতারা এখন বিভিন্ন সুযোগ সুবিধা খোঁজ করে থাকেন। এই প্রেক্ষাপটে বিভিন্ন দেশে ক্রেতাদের মাঝে অনুসন্ধান করে পৃথিবীর অন্যতম শীর্ষ অনলাইন রিয়েল এস্টেট মার্কেট ‘প্লেস লামুডি’ ১০টি গুরুত্বপূর্ণ বৈশিষ্ঠ খুঁজে পায় যা ক্রেতারা প্রপার্টি কেনার ক্ষেত্রে সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকেন।

১. জ্বালানী সাশ্রয়ী

ফ্ল্যাট কেনার আগে সংসার খরচ আয়ত্বের মধ্যে রাখার বিষয়টি ক্রেতারা বিবেচনা করে থাকেন। পৃথিবীতেই গ্যাস ও বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রেক্ষাপটে ক্রেতারা এমন সব স্থাপনার দিকে ঝুঁকছেন যেখানে কম বিদ্যুৎ অথবা গ্যাস খরচ হয়।

২. স্টোরেজ

সাংসারিক জিনিসপত্র সাজিয়ে গুছিয়ে রাখার জন্য যে কোনো ক্রেতাই দেখতে চাইবেন যে ফ্ল্যাটের দেয়ালে স্থায়ী আলমারী, লিনেন ক্লসেট, ওয়্যারড্রোব এমনকি খোলা কিচেন প্যান্ট্রিসহ আধুনিক সুযোগ-সুবিধা রয়েছে কিনা।

৩. আধুনিক টেকনোলজি

টেকনোলজি এখন আমাদের প্রাত্যহিক জীবনের গুরুত্বপূর্ণ একটি অংশ। ক্রেতারা এখন টেকনোলজি বান্ধব ফ্ল্যাটগুলোর দিকেই বেশি ঝুঁকছেন।

৪. আধুনিক নিরাপত্তা ব্যবস্থা

টেকনোলজি উন্নয়নের সাথে সাথে এ্যাপার্টমেন্ট সমূহের নিরাপত্তা ব্যবস্থাতেও পরিবর্তন এসেছে। উন্নত বিশ্বে এখন দরজা-জানালায় গ্লাস ব্রেক সেন্সর এবং বাড়ির বাইরের দিকে মোশন এক্টিভেটেড বাতি ক্রেতারা নিরাপত্তার বিশেষ বৈশিষ্ট হিসেবে বিবেচনা করছেন।

৫. উম্মুক্ত পরিবেশ

আধুনিক বিশ্বের পাশাপশি এখন আমাদের দেশেও ফ্ল্যাট ডিজাইন করার সময় প্রথাগত আলাদা রান্না ঘর না রেখে তা একত্রে ডাইনিং এরিয়ার সঙ্গে মিলিয়ে দিচ্ছেন যাতে ডাইনেং স্পেস আরও বড়ো দেখায়। গ্রেট ব্রিটেনে ২০১২ সালে পরিচালিত একটি জরিপে দেখা যায় সে দেশের দুই তৃতীয়াংশই ক্রেতারাই আলাদা রান্না ঘরকে সেকেলে মনে করেন।

৬. আধুনিক রান্না ঘর

সময়ের পরিবর্তনে রান্না ঘরের ডিজাইনেও পরিবর্তন এসেছে। উন্নত বিশ্বে রান্না ঘরে গ্রানাইট ব্যবহারকে এখন সেকেলে মনেকরা হয়। এর পরিবর্তে রান্না ঘরের কাউন্টার টপ তৈরীতে এখন সাদা-কালো মার্বেল ব্যবহার করা হচ্ছে। তবে এক্ষেত্রেও ক্রেতারা জ্বালানী সাশ্রয় করার বিষয়টিকে প্রাধান্য দিচ্ছেন।

৭. বিনোদন সহায়ক সুবিধাবলী

বিশ্বের সব দেশেই ক্রেতারা এখন এ্যপার্টমেন্টে বিনোদন সুবিধবিলী যোগ করতে পছন্দ করেন। তাই ফ্ল্যাট কেনার সময় তারা দেখতে পছন্দ করেন যে সেখানে সুন্দর হোম থিয়েটার সেট করার সুবিধা রয়েছে কিনা অথবা বাচ্চাদের খেলা করার জন্য যথেষ্ট জায়গা রয়েছে কিনা।

৮. লন্ড্রীরুম

উন্নত দেশে বাড়িতে লন্ড্রী রুম এখন একটি অপরিহার্য্য বিষয় হিসেবে বিবেচনা করা হচ্ছে। এই বছর আমেরিকার ন্যাশনাল এ্যাসোসিয়েশন ফর হোমবিল্ডার্স এর একটি জরিপে এই তথ্য পাওয়া যায়।

৯. অপেক্ষাকৃত ছোটো ঘর

মানুষ জন আগের মতো এতো বড়ো বেডরুম করার চাইতে সেখান থেকে কিছু জায়গা বিনোদন অথবা অন্যান্য প্রয়োজনে ছেড়ে দিতে পছন্দ করেন।

১০. লোকেশন

গৃহসন্ধানীরা একটি আদর্শ এলাকায় পছন্দেও ফ্ল্যাট টি খুঁজে পেতে পছন্দ করেন। যে কোনো প্রপার্টি ক্রেতাই প্রথমে সিদ্ধান্ত নেন তিনি কোথায় ফ্ল্যাট কিনবেন। মনে করা হয় স্বপ্নে ঘর কেনার ব্যপারে এই বিষয়টি ক্রেতাদের মাথা থেকে কখনোই যাবে না।

এসইউএম/সাকি