পার্বত্য জনগণের ভূমির অধিকার নিশ্চিত করা হবে:প্রধানমন্ত্রী

0
52
hasina
ফাইল ছবি
hasina
ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার পার্বত্য এলাকার জনগণের ভূমির অধিকার নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ নেবে।

প্রধানমন্ত্রী বলেন, পার্বত্য জেলাগুলোতে বসবাসকারীও এ দেশের নাগরিক। এ জন্য দেশের অন্যান্য নাগরিকের মতো তারাও ভূমির অধিকার ভোগ করবে।

তিনি আজ বাংলাদেশ সচিবালয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় পরিদর্শনকালে মন্ত্রণালয়টির কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে একথা বলেন।

শেখ হাসিনা উন্নয়ন ও প্রয়োজনীয় নির্দেশনা দিতে মন্ত্রণালয়সমূহ পরিদর্শনের পরিকল্পনার অংশ হিসেবে আজ এ মন্ত্রণালয়ে যান।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়নে সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছে যেন পার্বত্য অঞ্চলে শান্তির সুবাতাস বয় এবং স্থানীয় মানুষ এর সুফল পায়।

তিনি বলেন, ‘পার্বত্য এলাকার আর্থ-সামাজিক উন্নয়নে আমরা প্রয়োজনীয় সব কিছু করতে চাই, যা এ অঞ্চলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা দু’দশক থেকে এখানকার মানুষ কষ্ট করছে।’

ভূমির মালিকানাকে পার্বত্য চট্টগ্রামের প্রধান সমস্যা হিসেবে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বর্তমান সরকার এ সমস্যা সমাধানে পদক্ষেপ নিয়েছে। ইতোমধ্যে পার্বত্য চট্টগ্রাম ল্যান্ড কমিশনের চেয়ারম্যান নিয়োগ দেয়া হয়েছে এবং শিগগিরই পূর্ণাঙ্গ কমিশন গঠিত হবে।

ভূমি সমস্যা সমাধানে সবাই সহায়তা করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মন্ত্রণালয়টির প্রতিমন্ত্রী বীর বাহাদুর অনুষ্ঠানে বক্তৃতা করেন এবং সচিব নববিক্রম কিশোর ত্রিপুরা ও ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।