ঘুমের চেয়ে বেশি সময় স্মার্টফোনে!

0
86
girl addicted smartphone

girl addicted smartphoneযুক্তরাষ্ট্রে কলেজপড়ুয়া তরুণীরা ঘুমের চেয়ে বেশি সময় স্মার্টফোনের পেছনে ব্যয় করেন। প্রতিদিন ১০ ঘন্টা তারা বুঁদ হয়ে থাকেন স্মার্টফোনের পর্দায়।

জনপ্রিয় ম্যাগাজিন কসমোপলিটন এক প্রতিবেদনে জানিয়েছে, বেলর ইউনিভার্সিটির গবেষকদের পরিচালিত এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

তবে এক্ষেত্রে পিছিয়ে রয়েছে মার্কিন তরুণরা। গবেষণায় জানা গেছে, ছেলেরা স্মার্টফোন ব্যবহারে প্রতিদিন ৮ঘন্টা সময় ব্যয় করেন।

স্মার্টফোনের দৈনন্দিন ব্যবহার সম্পর্কে জানতে ১৬৪ জন কলেজ শিক্ষার্থীকে নিয়ে এ জরিপ চালান গবেষকরা। আর তাতেই ঘুমের চেয়ে বেশি সময় ফোন ব্যবহারের বিষয়টি বেরিয়ে আসে।

girl addicted smartphoneজরিপ অনুযায়ী, স্মার্টফোন সবচেয়ে সময় বেশি ব্যবহৃত হয় মেসেজ আদান-প্রদানে। এরপরে আছে মেইল করা, ফেসবুক দেখা, বিভিন্ন ওয়েব সাইটে ঢুঁ মারা এবং গান শোনা।

গবেষকরা জানান, মেইল চেকিং এর পেছনে ছেলেরা তুলনামূলক কম সময় খরচ করে। তবে ছেলে এবং মেয়েদের পাঠানো ইমেইলের সংখ্যা একই রকম।

জরিপে শিক্ষার্থীদের ৬০% স্বীকার করেছেন, গ্যাজেট দেখা না গেলে তারা ‘উত্তেজিত’ হয়ে ওঠেন। এই বিষয়টি সেলফোনের প্রতি তাদের আসক্ত করে তুলে। অনলাইনে অন্যান্য কাজের (যেমন- গেম খেলা) তুলনায় পিন্টারেস্ট ও ইনস্টাগ্রাম আসক্তের মতো ব্যবহার করেন ওই শিক্ষার্থীরা।