ঋণের সর্বোচ্চ ৫% যাবে পরিবেশবান্ধব খাতে

0
83
Green Banking
গ্রীন ব্যাংকিং (ফাইল ছবি)
Green Banking
গ্রীন ব্যাংকিং (ফাইল ছবি)

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বিতরণকৃত ফান্ডেড ঋণের সর্বোচ্চ ৫ শতাংশ পরিবেশবান্ধব খাতে ব্যয় করতে হবে। ২০১৫ সালের জন্য ২০১৩ সালের আগে প্রতিষ্ঠিত ব্যাংককে ৫ শতাংশ, এর পরবর্তী ব্যাংককে ৩ শতাংশ এবং আর্থিক প্রতিষ্ঠানকে ৪ শতাংশ হারে এ খাতে ঋণ দিতে হবে। এছাড়া ২০১৬ সালে সব প্রতিষ্ঠানের জন্যই ৫ শতাংশ হারে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের গ্রিন ব্যাংকিং অ্যান্ড সিএসআর বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০১৩ সালের পূর্বে তফসিলীভূক্ত ব্যাংকসমূহের ২০১৫ সালের জন্য তাদের বিতরণকৃত মোট ফান্ডেড ঋণ বা বিনিয়োগের ৫ শতাংশ ও ২০১৩ সালের পরবর্তী তফসিলিভূক্ত ব্যাংকসমূহের জন্য এ লক্ষ্যমাত্রা ২০১৫ সালের বিতরণকৃত মোট ফান্ডেড ঋণ বা বিনিয়োগের ৩ শতাংশ হারে এ খাতে বিতরণ করতে হবে।

আর্থিক প্রতিষ্ঠানসমূহের জন্য এ লক্ষ্যমাত্রা ২০১৫ সালের জন্য তাদের বিতরণকৃত মোট ফান্ডেড ঋণ বা বিনিয়োগের ৪ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

আর ২০১৬ হতে সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের জন্য এ লক্ষ্যমাত্রা তাদের বিতরণকৃত মোট ফান্ডেড ঋণ বা বিনিয়োগের ৫ শতাংশ হারে নির্ধারণ করা হয়েছে।

কেবলমাত্র বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত পরিবেশবান্ধব খাতে এ অর্থায়ন করতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, গ্রিন ব্যাংকিং কার্যক্রমে কাঙ্খিত অর্জন প্রতিষ্ঠানগুলোর ক্যামেলস রেটিংয়ের মূল্যায়নে বিবেচিত হবে। তাছাড়া কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান এ লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হলে ব্যাংক কোম্পানী আইন-১৯৯১ (২০১৩ সালে সংশোধিত) ও আর্থিক প্রতিষ্ঠান আইন-১৯৯৩ অনুসারে সেই ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রত্যেক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রত্যক্ষ ঋণ বিতরণের তথ্য গ্রিন ব্যাংকিং কার্যক্রমের প্রতিবেদনের সঙ্গে সংযুক্ত ছক অনুসারে ত্রৈমাসিকভিত্তিতে গ্রিন ব্যাংকিং ও সিএসআর বিভাগে জমা দিতে হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

এসএই/