নৌপথে অনিয়ম রোধে ব্যবস্থা নেওয়া হবে: মন্ত্রী

0
139
shajahan
নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান- ফাইল ছবি

নৌপথে চাঁদাবাজী, অবৈধ মালামাল সরবরাহ, রাতের বেলায় বালু সরবরাহসহ নানা অনিয়ম প্রতিরোধে নৌ-পুলিশকে সোচ্ছার করা হবে বলে জানিয়েছেন নৌমন্ত্রী শাহজাহান খান।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর রমনার ইউরো আশিয়ানো হোটেলে পবিত্র ঈদ-উল আযহা উপলক্ষে যানবাহন চলাচল নিরবিচ্ছিন্ন রাখার লক্ষে আন্তঃমন্ত্রণালয় সভায় তিনি এই কথা বলেন।

shajahan
নৌমন্ত্রী শাহজাহান খান- ফাইল ছবি

এবারের ঈদে কোনো যাত্রীকে টিকেটবিহীন লঞ্চে উঠতে দেওয়া হবে না। এছাড়া লঞ্চের ছাদে কিংবা এর আনাচে-কানাচে অতিরিক্ত লোক উঠতে দেওয়া হবে না।

ফিটনেসবিহীন কোনো লঞ্চকে চলাচল করতে দেওয়া হবে না জানিয়ে নৌমন্ত্রী বলেন, দুর্ঘটনা রোধে অদক্ষ কোনো চালকই এবার লঞ্চ চালাতে পারে না। এ বিষয়ে সজাগ থাকার জন্য সবার প্রতি আহ্বান জানান।

নৌপথে বিভিন্ন অনিয়ম প্রতিরোধে নৌপুলিশকে বিভিন্ন ধরনের নৌযান, স্পীডবোটসহ সব ধরনের সহায়তা দেওয়া হবে বলে জানান শাহজান খান।

এছাড়া নৌপথকে নিরপদ করতে আগামী ১৭ সেপ্টেম্বর নৌমন্ত্রণালয়ে বৈঠক হবে। সেখানে আরও কিছু সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান মন্ত্রী।

ঈদকে ঘিরে বিভিন্ন স্থানে চাঁদাবাজরা বেপরোয়া হয়ে উঠে জানিয়ে শাহজাহান খান বলেন, চাঁদাবাজরা দলীয়, পুলিশ বাহিনী কিংবা অন্য যে কেউ হোক না কেন; কাউকে ছাড় দেওয়া হবে না।

সভায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, রেলমন্ত্রী মজিবুল হক, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙা, পুলিশের মহাপরিদর্শক খন্দকার হাসান মাহমুদ, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার বেনজীর আহমেদ।

এছাড়া বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব, জেলা প্রশাসক, জেলার পুলিশ সুপারসহ পরিবহন সেক্টরের বিভিন্নস্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জেইউ/সাকি