ডিএসইতে লেনদেন বেড়েছে ৯%

0
60
DSE-UP
ডিএসই সূচক ঊর্ধ্বমুখী
DSE-UP
ডিএসই সূচক বেড়েছে

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বৃহস্পতিবার সূচকের ঊর্ধ্বমুখীতে লেনদেন শেষ হয়েছে। সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইতে লেনদেন বেড়েছে ৯ দশমিক ৩৭ শতাংশ। তবে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সূচক পতন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৬০২ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন এ বাজারে  ৫৫০ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। সে হিসাবে লেনদেন বেড়েছে ৫১ কোটি ৬৩ লাখ টাকার।

আজ ডিএসই প্রধান মূল্য সূচক বা ডিএসইএক্স সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৬৪২ পয়েন্টে। আর ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৮ পয়েন্টে। ডিএস৩০ সূচক দশমিক ১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার  ৭৫৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ২৯৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৮৫টি কোম্পানির। আর দর কমেছে ৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

আজ লাফার্জ সুরমা সিমেন্টকে পিছনে ফেলে লেনদেনের শীর্ষ স্থান দখল করেছে এমজেএলবিডি।

এছাড়া ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষে থাকা অপর কোম্পানিগুলো হচ্ছে- লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো, বিএসআরএম স্টীল, গ্রামীণ ফোন, বেক্সিমকো ফার্মা, বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক, অগ্নি সিস্টেমস লিমিটেড, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স এবং সামিট পাওয়ার কোম্পানি।

অপরদিকে বৃহস্পতিবার সিএসই সার্বিক সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৩৫৫ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।

অর্থসূচক/এসএ/