কৃষি ও খাদ্য নিরাপত্তায় নারীর ভূমিকার স্বীকৃতি দাবি

0
75
Oxfam
অক্সফাম আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বাংলাদেশে অক্সফামের পলিসি অ্যান্ড এডভোকেসি ম্যানেজার মনীষা বিশ্বাস।

কৃষি ও খাদ্য নিরাপত্তায় নারী কৃষকদের ভূমিকার স্বীকৃতির দাবি জানিয়েছে বেসরকারি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা অক্সফাম।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে অক্সফাম আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

Oxfam
অক্সফাম আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বাংলাদেশে অক্সফামের পলিসি অ্যান্ড এডভোকেসি ম্যানেজার মনীষা বিশ্বাস।

কৃষি ও খাদ্য নিরাপত্তা অর্জনে নারীর ভূমিকার প্রতিষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়ে বাংলাদেশে অক্সফামের পলিসি অ্যান্ড এডভোকেসি ম্যানেজার মনীষা বিশ্বাস বলেন, অক্সফামের উদ্দেশ্য হলো- ২০১৬ সালের মধ্যে বাংলাদেশের অধিক সংখ্যক নারী নিজেদেরকে একজন স্বাধীন সিদ্ধান্ত গ্রহণকারী হিসাবে আখ্যায়িত করবে।

খাদ্য নিরাপত্তায় নারী কৃষকদের অধিকার সংরক্ষণের দাবিতে একাত্ম হওয়ার আহ্বানও জানান তিনি।

সংবাদ সম্মেলনে সংসদ সদস্য শিরিন আক্তার বলেন, উৎপাদনের ক্ষেত্রে নারীর ভূমিকা অপরিসীম। নারীকে সমঅধিকার না দিলে উৎপাদনশীলতা বৃদ্ধি পাবে না। নারী অধিকার সংরক্ষণের ক্ষেত্রে সরকার, রাজনৈতিক দল সবাইকে এগিয়ে আসতে হবে।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, কৃষি ও খাদ্য নিরাপত্তায় নারীর অবদানের স্বীকৃতি পাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।একই সময়ে নারীরা পরিবারের জন্য, সমাজের জন্য এবং সমগ্র জাতীর জন্য ভূমিকা পালন করতে গিয়ে যে বহুমুখি চ্যালেঞ্জের সম্মুখীন হয় সেগুলো তুলে ধরা প্রয়োজন।

অক্সফামের পক্ষ থেকে জানানো হয়, মূলত জাতীয় ও পারিবারিক পর্যায়ে খাদ্য নিরাপত্তায় নারী কৃষকদের অবদানের উপর জনসচেতনতা সৃষ্টি, তার স্বীকৃতি প্রদান এবং নারী কৃষকদের অধিকার রক্ষা ও প্রচারাভিযানের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

 

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক শারমিন্দ নিলোর্মী, অক্সফ্যামের ক্যাম্পেইন অফিসার মৌসুমী বিশ্বাস প্রমুখ।

এমআই/