‘সবুজ অফিস’ উৎপাদন বাড়ায় ১৫%

0
71
green office
অফিসে সবুজের সমাহার কর্মীদের উৎপাদনশীলতা বাড়ায়।

অফিসে সবুজের সমাহার কর্মীদের উৎপাদনশীলতা বাড়াতে ভূমিকা রাখে বলে যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানীদের এক গবেষণায় উঠে এসেছে। তারা বলছেন- অব্যবহৃত জায়গায় শুধু গাছের উপস্থিতি একটি ‘নীরস অফিসের’ উৎপাদনশীলতা ১৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করতে সক্ষম।

green office
অফিসে সবুজের সমাহার কর্মীদের উৎপাদনশীলতা বাড়ায়।

ডেইলি মেইলের এক প্রতিবেদনে জানানো হয়েছে, গবেষকরা যুক্তরাজ্য ও নেদারল্যান্ডসের ২টি বৃহৎ বাণিজ্যিক অফিস ৩ মাস পর্যবেক্ষণ করেন। গবেষণা শুরুর আগে ওই দুটি অফিসে সবুজের উপস্থিতি ছিলো না। এরপর অফিসের ভেতর গাছপালার সমাহার ঘটানোর ৩ মাসের মধ্যে সার্বিক উৎপাদনশীলতা ১৫ শতাংশ বেড়ে যায়।

গবেষণাটির বিস্তারিত ‘এক্সপেরিমেন্টাল সাইকোলজি’ জার্নালে সম্প্রতি প্রকাশিত হয়েছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, পর্যবেক্ষণ থেকে প্রাপ্ত তথ্য এটাই নির্দেশ করে যে, সবুজহীন সাধারণ পরিবেশের তুলনায় সবুজময় কর্মপরিবেশ কর্মীদের জন্য বেশি উপভোগ্য। এটি মনোযোগ বাড়াতে সহায়ক এবং ব্যবসায়ে অধিক ফলপ্রসূ।

গবেষকরা জানিয়েছেন, ৩ মাসে ওই ২ অফিসের কর্মীদের মনোযোগ ও সন্তুষ্টি আগের তুলনায় বেড়েছে। কারণ হিসেবে তারা বলছেন- ধূলা, দূষণকারী উপাদান ও জীবাণু গাছের সবুজ পাতা শুঁষে নেয়। ফলে অফিসে প্রবাহিত বাতাসের গুণগত মান বাড়ায় তা কর্মীদের মনোযোগ ও সন্তুষ্টিতে প্রভাব ফেলেছে।

গবেষক দলের প্রধান কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান অনুষদের অধ্যাপক মার্লন নিউওয়েনহুইস বলেন, গবষেণার পরমর্শ হলো, অফিসের সৌন্দর্য বাড়াতে নানা রকম গাছের সমাহার ঘটান। এতে কর্মীদের জীবনমান ও দক্ষতা বাড়বে। অফিসের সাজসজ্জায় অর্থেরও সাশ্রয় হবে।

ভিন্ন এক গবেষণায় দেখা গেছে, অফিসে বেশি পরিমাণে টবভর্তি গাছ কর্মীদের শারীরিক সুস্থতা নিশ্চিত করে।