পুঁজিবাজার উন্নয়নে এডিবি কাজ করবে

0
61
সিএসইর সাথে এডিবির বঠৈক
সিএসইর সাথে এডিবির বঠৈক
সিএসইর সাথে এডিবির বঠৈক

পুঁজিবাজারের উন্নয়নে বিভিন্ন সময়ে সহায়তা ও পরামর্শ দেওয়ার জন্য এডিবি অন্যতম উন্নয়ন সহযোগী হিসেবে কাজ করে যাবে । গতকাল এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) পরামর্শক প্রতিষ্ঠান দ্যা এরিস গ্রুপ লিমিটেডের একটি প্রতিনিধিদলের সাথে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বৈঠকে এডিবির প্রতিনিধিরা এ কথা বলেন।

বৈঠকে সিএসইর চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ, এডিবির পরামর্শক প্রতিষ্ঠান এরিস গ্রুপের পরিচালক অ্যানথনি বি শোরাকা  এবং সিনিয়র কনসালটেন্ট লিউইস জে মেন্ডেলসন, বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো: সাইফুর রহমান, সিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো: গোলাম ফারুক এবং চীফ রেগুলেটরী অফিসার আহমেদ দাউদ উপস্থিত ছিলেন।

বৈঠকে দ্য এরিস গ্রুপ লিমিটেডের প্রতিনিধিরা  সিএসইর ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী পরিচালনা কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। তারা ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট প্রোগ্রাম এর বাস্তবায়ন কার্যক্রম সম্পর্কে অবহিত হন।

তারা জানান,  সিএমডিপি  আগামী বছরের এপ্রিল মাসে শুরু হতে যাচ্ছে। এছাড়া ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের কার্যক্রমের অংশ হিসেবে সামগ্রিক বাজার পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

এসময় মার্কেট গভার্নেন্স, বাজার উন্নয়নে নতুন প্রোডাক্ট,  ক্লিয়ারিং কোম্পানি গঠন, ডেরিভেটিবস ও কমোডিটি মার্কেট , ইন্টারনাল কন্ট্রোল, রেগুলেটরি অ্যাফেয়ার্স বিভাগের কার্যক্রমের অগ্রগতি, কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধি ও প্রশিক্ষণ সহ বিভিন্ন বিষয়ে নিয়ে ও বিস্তারিত আলোচনা করেন ।

বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে বিএসইসি ও সিএসই বরাবরের মতো তাদের যৌথ কার্যক্রম চালিয়ে যাবে বলেও  এডিবি প্রতিনিধিদল  আশাবাদ ব্যক্ত করেন।

সিএসই চেয়ারম্যান ড. মজিদ বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে বিশেষ করে সিডিবিএল প্রতিষ্ঠা ও পুঁজিবাজারে সুশাসন প্রতিষ্ঠায় এডিবির ভূমিকার ভূয়সী প্রশংসা করেন।

উল্লেখ্য, আগামী সপ্তাহে এডিবি প্রতিনিধিদল সিএসইর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আর একটি অধিকতর মত বিনিময় সভায় মিলিত হবেন ।

অর্থসূচক/এসএ/