ফসলের মানোন্নয়নে স্টেক হোল্ডার ও সিসার মতবিনিময়

0
74

ফরিদপুরে মাছসহ বিভিন্ন কৃষিজাত ফসলের মানোন্নয়নে বিভিন্ন শ্রেণির স্টেকহোল্ডারদের সাথে অভিজ্ঞতা বিনিময় কর্মশালা করা হয়েছে।

ইউএসএআইডি এর আর্থিক সহায়তায় সিসা-বাংলাদেশ ও ফরিদপুর হাব এর যৌথ উদ্যোগে ব্র্যাক লানিং সেন্টারে বুধবার দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

সিসা-বাংলাদেশের হাব ম্যানেজার ক্রপিং সিস্টেমস এগ্রোনোমিস্ট ড. মহি উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বরিশাল অঞ্চলের অতিরিক্ত পরিচালক মুজিবুল হক মিয়া।

বিশেষ অতিথি ছিলেন সিসা-বাংলাদেশের চিফ অফ পার্টি টিমুথি রাসেল, সিমিট বাংলাদেশের কান্ট্রি রিপ্রিজেন্টেটিভ ড. ঠাকুর প্রসাদ তেওয়ারী ও বিএডিসি ফরিদপুরের যুগ্ম পরিচালক এস এম রওশন আলী।Agriculture

এসময় হাব কোঅর্ডিনেটর ড. পরিমল চন্দ্র সরকার, ওয়ার্ল্ড ফিসের হাব ম্যানেজার রুপন কুমার বসাক, এসডিসির নির্বাহী পরিচালক কাজী আশরাফুল হাসান প্রমুখ বক্তব্য রাখেন।

কর্মশালায় বৃহত্তর ফরিদপুরের পাঁচটি জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও মৎস্য অধিদপ্তরের জেলা ও উপজেলা পর্যায়ের বিভিন্ন স্তরের কর্মকর্তা, ধান গবেষণা ইনিস্টিটিউট ও মৃত্তিকা সম্পদ ইনিস্টিটিউটের বিজ্ঞানীবৃন্দ, বিএডিসি ও বিভিন্ন এনজিওর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, মাটিতে অতিমাত্রায় চাষ দিলেই ভালো ফষল ফলে বলে যে ধারণা কৃষক পর্যায়ে রয়েছে তা ভ্রান্ত। প্রয়োজনমত চাষদিয়ে অধিক ফসল উৎপাদন করা সম্ভব। এধারণা কৃষক পর্যায়ে ছড়িয়ে দিতে পারলে সময় ও খরচ সাশ্রয় হবে।

এমআইটি/সাকি