ডিএসই থেকে রাজস্ব আদায় বেড়েছে ২০৯%

0
59
dse-logo_update
ডিএসই লোগো
dse-logo_update
ডিএসই লোগো

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে আগস্ট মাসে সরকারের রাজস্ব আদায় বেড়েছে ২০৮ দশমিক ৮৬ শতাংশ।ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আগস্ট মাসে ডিএসই থেকে সরকারের মোট রাজস্ব  আদায় হয়েছে ২০ কোটি ১৪ লাখ ৬ হাজার ৭৬২ টাকার। জুলাই মাসে আদায় হয়েছিল ৬ কোটি ৫২ লাখ ৭ হাজার টাকা। সে হিসাবে আগস্ট মাসে সরকারের রাজস্ব আদায় বেড়েছে ১৩ কোটি ৬১ লাখ ৯৮ হাজার ৯৫২ টাকার।

সংশ্লিস্টদের মতে, আগের মাসগুলোর তুলনায় আগস্টে পুঁজিবাজারে লেনদেন বেড়ে যায় উল্লেখযোগ্য হারে। এতে ডিএসইর আয় বেড়ে গেছে। আর এ প্রভাব পড়েছে রাজস্ব আদায়ের উপরেও।

আগস্ট মাসে সদস্য প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে ০.০৫ শতাংশ হারে ডিএসই কমিশন পেয়েছে ১২ কোটি ৬৫ লাখ ৮৭ হাজার ৬৫৮ টাকার। জুলাই মাসে ছিল ৪ কোটি ১১ লাখ ৫৫ হাজার ৯৬৩ টাকা।

সে হিসাবে ডিএসইর আয় বেড়েছে ৮ কোটি ৫৪ লাখ ৩১ হাজার ৬৯৫ টাকার বা ২০৮ শতাংশ।

আর প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের কাছ থেকে গত মাসে আদায় করেছে ৭ কোটি ৪৮ লাখ ১৯ হাজার ১০৪ টাকার। যা আগের মাসে ছিল  ২ কোটি ৪০ লাখ ৫১ হাজার টাকা। অর্থাৎ আগস্টে প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের কাছে থেকে আদায় বেড়েছে ৫ কোটি ৭৬ লাখ ৭ হাজার ২৫৭ টাকার বা ২১১ শতাংশ।

আয়কর অধ্যাদেশ ১৯৮৪, ধারা ৫৩ এর আওতায় ডিএসই ২০১৩-১৪ হিসাব বছরের আগস্ট মাসে সদস্য ব্রোকারেজ হাউজের কাছ থেকে এই রাজস্ব পেয়েছে।

অর্থসূচক/এসএ/