তারকাদের নগ্ন ছবি চুরি হয়েছে সাধারণ প্রক্রিয়ায়!

0
139
i cloud
অ্যাপলের আই ক্লাউড
i cloud
অ্যাপলের আই ক্লাউড

অ্যাপলের আইক্লাউডের নিরাপত্তা দেয়াল ভেঙ্গে নয়, লকারের চাবি চুরি করে হাতিয়ে নেয়া হয়েছে জেনিফার লরেন্স-রিয়ান্নাসহ নামী-দামী তারকাদের নগ্ন ছবি।

বিশ্বজুড়ে ১০০ এর বেশি তারকার নগ্ন ছবি অনলাইনে ফাঁস হওয়ার ঘটনায় তদন্ত চালিয়ে এমন তথ্য উদ্ধার করেছে অ্যাপল কর্তৃপক্ষ।

এক খবরে বিবিসি জানিয়েছে, অ্যাপলের অনুসন্ধানে কয়েকজন তারকার আইক্লাউড অ্যাকাউন্টের তথ্য চুরি করার প্রমাণ পাওয়া গেছে, তবে নিরাপত্তা সিস্টেম ভেঙে এটা করা হয়েছে-এমন প্রমাণ পাওয়া যায়নি।

এক বিবৃতিতে অ্যাপল জানিয়েছে, প্রায় ৪০ ঘণ্টা তদন্ত শেষে জানা যায়, তারকাদের অ্যাকাউন্ট থেকে ছবি চুরি হয়েছে খুব সাধারণ প্রক্রিয়ায় হয়েছে। প্রচলিত পদ্ধতিতে ব্যবহারকারীকে লক্ষ্য করে ফিশিং আক্রমণ করা হয়েছে এবং পাসওয়ার্ড, ব্যবহারকারীর ইউজার নেম ও নিরাপত্তা প্রশ্নের উত্তর হাতিয়ে নেওয়া হয়েছে।

অ্যাপলের এক মুখপাত্র জানান, পরীক্ষা করে দেখা গেছে, যতজনের অ্যাকাউন্ট হ্যাক হয়েছে, কোনো ক্ষেত্রেই আইক্লাউড বা ফাইন্ড মাই ফোনের মতো অ্যাপলের কোনো নিরাপত্তা সিস্টেম ভাঙা হয়নি।

kate-upton
ফাঁস হওয়া ছবির তালিকায় নাম আছে কেট আপটানের।

তিনি বলেন, অপরাধী খুঁজে বের করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আমরা সাহায্য করছি এবং তাদের ধরতে কাজ চলছে।

ইতোমধ্যেই মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এ বিষয়ে তদন্ত করার ঘোষণা দিয়েছে।

তবে তদন্ত চালিয়েই নিজের পিঠ বাঁচাতে পারছে না অ্যাপল কর্তৃপক্ষ। সাইবার বিষেশজ্ঞদের মতে, স্টোরেজ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে এ ব্যাপারে আরও সতর্ক হওয়া উচিত।

এ সম্পর্কে ইউনিভার্সিটি কলেজ লন্ডনের তথ্য নিরাপত্তাবিষয়ক বিশেষজ্ঞ স্টিভেন মারডক বলেন, তারকাদের ব্যক্তিগত ছবি ফাঁসের ঘটনা এর আগেও ঘটেছে। ক্লাউড স্টোরেজ থেকে তথ্য ফাঁসের ঘটনা এখানেই যে শেষ হয়ে যাবে, তাও নয়। এ ক্ষেত্রে ভুক্তভোগীদের দোষ দিয়ে লাভ নেই। তাদের অ্যাকাউন্টের নিরাপত্তার ক্ষেত্রে ওয়েবসাইট কর্তৃপক্ষের দেওয়া নিরাপত্তার নিয়ম তো তারা মেনেই চলে। এ ক্ষেত্রে সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকেই গ্রাহকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

সে যাই হোক, সারা বিশ্ব এখন কীভাবে চুরি হল সেটা নিয়ে নয়, কি চুরি হল তা নিয়েই মেতে আছে। কেননা এ তালিকায় আছে কেট উপটান, আরিয়ানা গ্রান্ডে আর জেনিফার লরেন্সের মতো অস্কারজয়ী তারকারা। আরও আছেন পপগায়িকা রিয়ানা, সেলেনা গোমেজ, অ্যাভ্রিল লেভিন, কারা ডেভেভিংনে, অভিনেত্রী কেট বোসওর্থ, হিলারি ডাফ, অ্যাম্বার হার্ড, জেনি ম্যাককার্থি, হোপ সলো, রিয়েলিটি টিভি তারকা কিম কার্দাশিয়ান, মডেল-অভিনেত্রী কেলি ব্রুকের মতো ২০ জনের বেশি তারকা।

অভিনেত্রী জেনিফার লরেন্স জানিয়েছেন, অনলাইনে তার যেসব নগ্ন ছবি ফাঁস হয়েছে তার মধ্যে অন্তত একটি আসল ছবি।