সম্পর্ক শেষ হওয়ার ৪ লক্ষণ

0
126
breakup
সম্পর্ক শেষ হওয়ার লক্ষণ- ফাইল ছবি
breakup
সম্পর্ক শেষ হওয়ার লক্ষণ- ফাইল ছবি

সম্পর্কে সব সময়েই মধুরতা থাকবে এমনটি নয়। সম্পর্কটি প্রেম-ভালোবাসা কিংবা দাম্পত্য সম্পর্ক যাই হোক না কেন ঝগড়া হতেই পারে। মাঝে মাঝে খুব সাধারণ বিষয় নিয়ে দুজনের মতের অমিল হলেই বাঁধতে পারে ঝগড়া। মাঝে সাজে ঝগড়া বাঁধা খারাপ কিছু নয়। কিন্তু ঝগড়া ক্রমাগত বাড়তে থাকলে পরিস্থিতি খারাপ হতে থাকে।  এতে সম্পর্কে নানা টানাপোড়ন দেখা যায়। তাই খুব ঠাণ্ডা মাথায় সকল বিষয় মিটমাট করে নেওয়াই বুদ্ধিমানের কাজ হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিবাহবিচ্ছেদের ভবিষ্যদ্বাণী বিশেষজ্ঞ এবং হোয়াট মেকস লাভ লাস্টের লেখক জন গটম্যান বলেন, সম্পর্ক শেষ হয়ে গেলে মানুষ সত্যিই বিচ্ছিন্ন হয়ে যায়। আর সম্পর্ক শেষ হওয়ার আগে নারীরা সবসময় পুরুষদের বোঝাতে চেষ্টা করে, তারা সুখী নয়।

ঠিক এ সময়টাতেই সম্পর্কটাকে আরও একবার পরখ করে নেওয়ার সুযোগ থাকে বলে জানিয়েছেন তিনি। কাজেই সম্পর্ক ভেঙ্গে যাওয়ার আগেই জেনে নিন ৪ লক্ষণ:

এক. ঝগড়ার সময় সঙ্গী আপনার সমালোচনা করবেন:

সম্পর্ক ভেঙ্গে যাওয়ার ক্ষেত্রে এটাই প্রথম পদক্ষেপ। খুব সাধারণ একটা বিষয় নিয়ে ঝগড়ার সময় সঙ্গী আপনার উপর চড়াও হবে। গটম্যান বলেন, এ সময় আপনার সঙ্গী আপনাকে অনেক ছোট করে গালাগালি করবে। শুধু তাই নয়, আপনাকে অনেক আজেবাজে কথাও শোনাবে। এটা একজন ব্যক্তির আত্মসম্মানকে ধুলায় মিশিয়ে দেয় বলে মন্তব্য করেন গটম্যান।

 দুই. ধারাবাহিকভাবে আপনার সাথে রূঢ় আচরণ করবেন:

সম্পর্ক ভেঙ্গে যাওয়ার পূর্বে সঙ্গী অনবরত আপনার সাথে খারাপ ব্যবহার করবে। ছোটখাটো বিষয়ে সামান্য ভুলগুলোই বড় করে বারবার আপনার সামনে উপস্থাপন করবে। দাম্পত্য জীবনে এ বিষয়গুলো ভালোভাবে খেয়াল রাখুন। আর সময় ফুরিয়ে যাওয়ার আগেই ব্যবস্থা নিন।

তিন. সুদূরপ্রসারী ধারণাগুলো সাধারণীকরণ করে তুলবেন:

আপনি সবসময় দেরি করে বাসায় আসেন কিংবা আপনি কখনই রাতে খান না। সবসময় এবং কখনই না শব্দ ২টি কিন্তু একেবারেই খারাপ। কারণ সম্পর্ক শেষ হওয়ার ক্ষেত্রে এগুলোর কোনো জুড়ি নেই। এগুলোকে ভবিষ্যতের জন্য বিপদ সংকেত বলে গণ্য করেছেন গটম্যান। তিনি তার গবেষণায় দেখেছেন, চরিত্রের ক্ষতিসাধনসহ প্রাণনাশের ক্ষেত্রেও এগুলো ভূমিকা রাখে।

চার. সবসময় আক্রমনাত্নক আচরণ করবেন:

সঙ্গীনির সাথে আপনার সময়টা ভালো যাচ্ছে না। এ সময় ঝগড়া না লাগার জন্য সাবধানে কথা বললেও আপনার সঙ্গী কিন্তু ছেড়ে কথা বলবে না। সবসময় আপনাকে আক্রমণ করেই কথা বলবে। আর আপনাকে যদি দিনে এভাবে ১০বার আক্রমণ করে তাহলে আপনি একবার হলেও অন্তত তাকে কথা শুনাবেন। আর এটাই সম্পর্ক ভাঙ্গার পক্ষে যথেষ্ট বলে জানিয়েছেন গটম্যান।

তাই সম্পর্ক ভাঙার আগেই লক্ষণ দেখে বুঝে নিন। সতর্ক থাকুন।

এএসএ/