দুর্নীতির কারণে বছরে ৩৬ লাখ মৃত্যু

0
63
corruption
প্রতীকি ছবি
corruption
প্রতীকি ছবি

দুর্নীতির কারণে প্রয়োজনীয় খাবার ও স্বাস্থ্যসেবা বঞ্চিত হয়ে বিশ্বে প্রতিবছর ৩৬ লাখ মানুষ মারা যাচ্ছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক দারিদ্র দূরীকরণ সংস্থা ওয়ানের প্রতিবেদনের বরাত দিয়ে এক খবরে বিবিবসি আরও জানিয়েছে, প্রতি বছর দরিদ্র দেশগুলো থেকে ১ ট্রিলিয়ন বা ১ লাখ কোটি মার্কিন ডলার বেহাত হয়ে যায়।

একে ডাকা হচ্ছে ট্রিলিয়ন ডলার স্ক্যান্ডাল নামে।

ওয়ান জানিয়েছে, শুধু আফ্রিকার সাহারা অঞ্চলের দেশগুলোতে দুর্নীতি রোধ করা গেলে প্রতিবছর ১ কোটি শিশুকে শিক্ষার আওতায় আনা সম্ভব, ৫ লাখ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের বেতন দেওয়া সম্ভব এবং এইডসসহ প্রাণঘাতি বিভিন্ন রোগের জন্য প্রয়োজনীয় ঔষধ বিনামূল্যে পৌঁছে দেওয়া যাবে ১ কোটি ১০ লাখ মানুষের কাছে।

সংস্থাটির মতে, দুর্নীতি বিনিয়োগ বাধাগ্রস্ত করে, অর্থনৈতিক প্রবৃদ্ধি কমিয়ে দেয়, ব্যবসায় খরচ বাড়িয়ে দেয় এবং রাজনৈতিক অস্থিশীলতা তৈরি করে।

ওয়ানের প্রতিবেদনে বলা হয়, উন্নয়নশীল দেশগুলোর জন্য দুর্নীতি ঘাতকের মতো। যেখানে এসব দেশের সরকার স্বাস্থ্য সেবা, খাদ্য নিরাপত্তা এবং অবকাঠামোর উন্নয়নে থবিল যোগাতে হিমশিম খাচ্ছে, সেখানে দুর্নীতি মানুষের জীবন কেড়ে নিচ্ছে এবং শিশুরাই এর সবচেয়ে বড় শিকার।

ওয়ান এই প্রাণঘাতী দুর্নীতি রোধে বিশ্বের উন্নতদেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে। বিশেষ করে, আগামী নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে এ ব্যাপারে পদক্ষেপ নিতে জোর দাবি দাবি জানিয়েছে।