শান্তির ম্যাচে স্বরূপে ম্যারাডোনা-ব্যাজ্জিও

0
36
Maradona
শান্তির ম্যাচে বল নিয়ন্ত্রণে রেখে দৌড়াচ্ছেন ম্যারাডোনা।

নতুন প্রজন্মের অনেকেরই হয়তো দেখা হয়নি, ডিয়াগো ম্যারাডোনার ড্রিবলিং কিংবা রবার্তো ব্যাজ্জিওর দুর্দান্ত ফিনিশিং। পুরানো ভিডিও ক্লিপে তাদের খেলার কিছু অসাধারণ চিত্র দেখা গেলেও তা দিয়ে একজন খেলোয়াড়ের সক্ষমতা সম্পর্কে জানা যায় না।

Maldini, Porlow, Boffen
ম্যাচ শুরুর আগে মালদিনি, পিরলো ও বুফন।

নতুন প্রজন্মকে এমনই কয়েকজন কিংবদন্তির খেলা দেখার সুযোগ করে দিয়েছিল একটি দাতব্য সংস্থা। ওই ম্যাচে ম্যারাডোনার ড্রিবলিং করে দেওয়া পাস থেকে গোলবারে ফিনিশিং করলেন ব্যাজ্জিও।

সারাবিশ্ব না দেখলেও গত সোমবার রোমের ২০ হাজার দর্শকের সৌভাগ্য হয়েছিল এই ২ ফুটবল কিংবদন্তির ড্রিবলিং এবং ফিনিশিং।

তবে এটি কোনো প্রতিযোগিতামূলক ম্যাচ ছিল না। স্কোলস ও জানেত্তির দুটি দাতব্য সংগঠনের অধীনে ভাগ হয়ে খেলেছিলেন কয়েকজন কিংবদন্তি ফুটবলার। ম্যাচের নামকরণ করা হয়, ‘ম্যাচ ফর পিস’।

ওই ম্যাচ আয়োজনের উদ্দেশ্য ছিল গাজাসহ বিশ্বব্যাপী ঝুঁকিতে থাকা শিশুদের জন্য অর্থ সংগ্রহ। ম্যাচটিতে খেলেছেন সব ধর্মের খেলোয়াড়েরাই। মূলত এই ম্যাচ আয়োজনের চিন্তা পোপ ফ্রান্সিস ও জানেত্তির মাথায় আসে। দুজনের আহ্বানেই সাবেক তারকারা এক হয়েছিলেন রোমে। ম্যাচের আগে ভ্যাটিকানে গিয়ে পোপের সঙ্গে দেখা করেছিলেন ম্যারাডোনারা।

শুধু এই দুজনই নয়; ডেল পিয়েরো, সিমিওনে, জানেত্তি, স্কোলস, শেভচেঙ্কোসহ তারকা খেলোয়াড়ের মেলায় পরিপূর্ণ ছিল মাঠ। দুই দলের ডাগআউটে ছিলেন আর্সেন ওয়েঙ্গার ও টাটা মার্টিনো।

এমই/

সূত্র: মেইলঅনলাইন