ন্যাটোর জবাবে সামরিক শক্তি বাড়াচ্ছে রাশিয়া

0
65
ukraine_refugees
সামরিক সংঘাতের মুখে ঘরবাড়ি ছেড়েছেন বহু ইউক্রেনিয়ান।
ukraine_refugees
সামরিক সংঘাতের মুখে ঘরবাড়ি ছেড়েছেন বহু ইউক্রেনিয়ান।

ইউক্রেনের সঙ্কট মোকাবেলায় দ্রুত ব্যবস্থা নিতে পারে, ন্যাটো পূর্ব ইউরোপে এমন একটি বাহিনী গড়ে তুলছে বলে ঘোষণা করার পর রাশিয়াও তাদের সামরিক কৌশল আরো শক্তিশালী করার কথা বলেছে।

এক খবরে মঙ্গলবার বার্তাসংস্থা বিবিসি জানিয়েছে, ক্রেমলিনের একজন শীর্ষ কর্মকর্তা মিখাইল পোপভ বলেছেন, ন্যাটোর পরিকল্পনা তাদের জন্য একটা সামরিক হুমকি এবং তিনি ন্যাটোর বিরুদ্ধে রাশিয়ার সঙ্গে উত্তেজনায় আরও ইন্ধন জোগানোর অভিযোগ করেছেন।

ন্যাটোর প্রধান বলেছেন, ইউরোপের পূর্ব দিকে সদস্য দেশগুলোতে আগে থেকেই সামরিক যন্ত্রপাতি স্থাপন করা থাকবে, যাতে প্রয়োজনে অল্প সৈন্য পাঠিয়েই জোরালোভাবে আক্রমণ করা যায়।

ধারণা করা হচ্ছে, এ সপ্তাহেই ন্যাটোর বৈঠকে এই পরিকল্পনা অনুমোদিত হতে পারে।

ইওরোপীয় ইউনিয়নও বলছে যে তারা ইউক্রেনে রুশ আগ্রাসনের সম্ভাব্য শক্ত জবাব দিতে চায়।

ইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক নতুন প্রধান ফেডেরিকা মোগেরিনে বলছেন, রাশিয়ার বিরুদ্ধে আরও এক দফা নতুন নিষেধাজ্ঞা আসছে শুক্রবার।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ বলছেন, পূর্ব ইউক্রেনের রাজনৈতিক সমাধানের জন্যে ওয়াশিংটনের উচিত কিয়েভ সরকারের ওপর চাপ সৃষ্টি করা।

”আমি মনে করি, সবচে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে কিয়েভকে যুক্তি দিয়ে বোঝানো। একমাত্র যুক্তরাষ্ট্রই সেটা করতে পারে। ইউক্রেনের সামরিক বাহিনীর ওপর ওয়াশিংটনের সরাসরি প্রভাব রয়েছে। সঙ্কট সমাধানের জন্যে সামরিক উপায়ের বদলে যে রাজনৈতিক উপায় খুঁজতে হবে সেটা বোঝাতে যুক্তরাষ্ট্রের এই প্রভাব অত্যন্ত জরুরি।”