ঘরবাড়ি খোঁজায় এগিয়ে নারী

0
62
ফাইল ছবি
ফাইল ছবি
ফাইল ছবি

উন্নয়নশীল দেশে ঘরবাড়ি সন্ধানের কাজ পুরুষদের চাইতে নারীরাই বেশি করে থাকেন। নিজের পছন্দের বাসা-বাড়িটা কেমন হবে তা একটু বেশি ভাবেন নারীরাই। বিশেষকরে বাংলাদেশ, ফিলিপাইন ও মেক্সিকোর নারীরা ঘরবাড়ি কেনা অথবা ভাড়া নেবার ক্ষেত্রে বেশি ভূমিকা রাখেন।

অনলাইন ভিত্তিক রিয়েল এস্টেট প্রপার্টি মার্কেটপ্লেস লামুডির সাম্প্রতিক এক গবেষণায় এই তথ্য জানানো হয়েছে।

গবেষণায় বলা হয়েছে, ঘরবাড়ি কেনা অথবা ভাড়া নেবার ক্ষেত্রে প্রচলিত ধারণা ছিলো যে পিছিয়ে পড়া অর্থনীতির দেশগুলোতে সাধারণত পুরুষরাই গৃহসন্ধানী করে থাকেন। তবে এইধারণা পাল্টে দিয়েছেন ওই অঞ্চলের নারীরা। বাসা-বাড়ি নিয়ে নারীরা পুরুষের চেয়ে বেশি চিন্তা করেন। এই প্রবণতা বাংলাদেশ, ফিলিপাইন ও মেক্সিকোতে বেশি রয়েছে।

গবেষণায় দেখা যায়, এই দেশগুলোতে বেশিরভাগ প্রপার্টি ক্রেতারাই নারী। মেক্সিকোর মোট প্রপার্টি ক্রেতার শতকরা ৬০ ভাগই নারী। বাংলাদেশে বাসা-বাড়ি কেনা কিংবা ভাড়া নেওয়ার ক্ষেত্রে ৭২ শতাংশ নারীদের প্রাধান্য রয়েছে। তবে নারীদের সঙ্গে পুরুষ কিংবা দম্পতিরা একসঙ্গে বের হন খোঁজ করতে। তবে পছন্দের বিষয় ও চুড়ান্ত সিদ্ধান্ত নারীরাই নিয়ে থাকেন। ফিলিপাইনেও সিংহভাগ গৃহ সন্ধানীর কাজ করছেন নারীরাই।

এশিয়া, মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও ল্যাটিন আমেরিকার প্রপার্টি ক্রেতাদের গড় বয়স নিয়েও এই গবেষণায় আলোকপাত করা হয়েছে। শ্রীলঙ্কার প্রপার্টি ক্রেতার গড় বয়স পরিলক্ষিত হয়েছে অনুর্ধ ৫০বছর; যা দক্ষিণ আমেরিকার দেশ কলাম্বিয়ায় অনুর্ধ ৬০বছর। অন্যান্য দেশে অনেক কম বয়সের ক্রেতাও রয়েছেন। জর্ডানে প্রপার্টি ক্রেতাদের গড় বয়স ২৮ থেকে ৩৮ বছর, যা মেক্সিকোতে ২৫ থেকে ৩৪ বছর। আবার ইন্দোনেশিয়ার বাজারে প্রপার্টি ক্রেতাদের গড় বয়স২৭ বছর।

লামুডির গ্লোবাল কো-ফাউন্ডার ও ব্যবস্থাপনা পরিচালক ফিলিপহার ম্যান এ বিষয়ে বলেন, ‘এই গবেষণা প্রতিবেদন আমাদের সমাজে বিদ্যমান কিছু বধ্যমূল ধারণা সম্পূর্ণ ভুল প্রমানিত করেছে। উদীয়মান অর্থনীতির দেশগুলোতে সাধারণত পুরুষরাই ঘববাড়ি খোঁজ করার বিষয়টি দেখা শোনা করেন। তবে এখন এটা পাল্টে যাচ্ছে। এই দেশগুলোতে নারীরাই এখন সিদ্ধান্ত নিচ্ছেন কোথায় তার পরিবার বসবাস করবে।’

এর আগে এই বছরের শুরুর দিকে লামুডি একটি প্রতিবেদন প্রকাশ করেছিলো যেখানে দেশে দেশে প্রপার্টির মালিকানার বিষয়ে ব্যাপক বৈসাদৃস্য লক্ষ করা গিয়েছিল। কিছু দেশে দেখা গিয়েছিলো সক্ষমতা সত্বেও ঘরবাড়ি কেনার চাইতে ভাড়া নিতে আগ্রহী বেশী আবার কিছু দেশে ঠিক তার উল্টো ছিল।
ফিলিপাইনের প্রায় দুই তৃতীয়াংশের বেশি সক্ষম মানুষ বাড়ি কেনার চাইতে ভাড়া নিতে বেশি আগ্রহী। আর বাংলাদেশ ও পাকিস্তানে নিজের বাড়ি থাকাটা একটি রীতি। এই দুটি দেশের দুই তৃতীয়াংশেরও বেশি মানুষ বাড়ি কিনতে সক্ষম হলে আর ভাড়া থাকতে আগ্রহ বোধ করেন না।
জানা যায়, ২০১৩ সালে প্রতিষ্ঠিত গ্লোবাল প্রপার্টি পোর্টাল লামুডি এশিয়া, মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার ২৮টি দেশে এর কর্মকান্ড পরিচালনা করছে যার মধ্যে বাংলাদেশ অন্যতম।
লামুডির আন্তর্জাতিক নেটওয়ার্কে এখন ৫ লক্ষাধিক ঘড়বাড়ি ও জমিজমার বিজ্ঞাপন রয়েছে। যেখান থেকে ক্রেতাগণ খুব সহজেই তার পছন্দের ঘড় বাড়ি, অফিস স্পেস ও জমি জমার সন্ধান পাবেন।
উল্লেখ্য, লামুডিবাংলাদেশ সহ পৃথিবীর ২৮টি দেশে এর কর্মকান্ড পরিচালনা করছে। দ্রুত উন্নয়নশীল দেশগুলোতে আবাসনের ক্ষেত্রে ইন্টারনেট ভিত্তিক অনলাইন বাজার সৃষ্টি করাই প্রতিষ্ঠানটির প্রধান কাজ। যেখানে ক্রেতা ও বিক্রেতা সবাই সমানভাবে উপকৃত হবেন।