অবশেষে রেজিস্ট্যান্স ভাঙ্গল সূচক

0
60
resistance-pupport
শেয়ারবাজার গ্রাফ
resistance-pupport
শেয়ারবাজার গ্রাফ

অবশেষে পুঁজিবাজারে রেজিস্ট্যান্স ভেঙ্গেছে সূচক। মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্য সূচক বা ডিএসইএক্স ৪ হাজার ৬০০ পয়েন্ট ছাড়িয়েছে। গত ১৬ কার্যদিবস ধরে ডিএসইর প্রধান সূচক ৪ হাজার ৫০০ থেকে ৬০০ পয়েন্টের মধ্যে ঘুরপাক খাচ্ছিল। এতে টেকনিক্যাল এনালিস্টরা ধারণা করছিল বাজার যেকোনো সময় রেজিস্ট্যান্স লেভেল ভাঙ্গবে।

টেকনিক্যাল বিশ্লেষকদের মতে, ৪ হাজার ৬০০ পয়েন্ট ডিএসইএক্স হচ্ছে রেজিস্ট্যান্স লেভেল। এর কাছাকাছি এসে সূচক বাধা পাচ্ছিল; রেজিস্ট্যান্স ভাঙ্গতে পারছিল না। তবে বাজারে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বেড়ে যাওয়ায় রেজিস্ট্যান্স ভেঙ্গে গেছে। এখন বাজার অনেক দূর এগিয়ে যাবে বলে মনে করেন তারা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গত ৪ মাস পর ডিএসই এক্স সূচক ৪ হাজার ৬০২ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগে চলতি বছরের ২৮ এপ্রিল ডিএসই প্রধান সূচক ৪ হাজার ৬২৪ পয়েন্ট ছিল।

এদিকে ডিএসইতে আজ ৫৫১ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এদিন ডিএসই প্রধান মূল্য সূচক বা ডিএসইএক্স সূচক ৪৭ পয়েন্ট বেড়েছে। আর ডিএসইএস বা শরীয়াহ সূচক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৩ পয়েন্টে। ডিএস৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৪৫ পয়েন্টে।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩০৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ২০৭টি কোম্পানির। আর দর কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির।

মঙ্গলবার ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ কোম্পানিগুলো হচ্ছে- বেক্সিমকো, গ্রামীণ ফোন, লাফার্জ সুরমা সিমেন্ট, এমজেএলবিডি, বেক্সিমকো ফার্মা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, কেয়া কসমেটিকস লিমিটেড, অগ্নি সিস্টেমস লিমিটেড, রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রডাক্টস লিমিটেড এবং বিএসআরএম স্টীল।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনে সূচক বেড়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ১৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ২৪৯ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪৭টির, কমেছে ৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

এ বিষয়ে অর্থসূচক ২৯ আগস্ট একটি রিপোর্ট প্রকাশ করেছিল। তাতে বলা হয়েছিল-রেজিস্ট্যান্স ভাঙ্গার অপেক্ষায় বাজার।

পড়ুন অর্থসূচকের আগের রিপোর্টটিঃ

 

resistance-pupport
শেয়ারবাজার গ্রাফ

‘রেজিস্ট্যান্স’ ভাঙ্গার অপেক্ষায় বাজার

…৪ হাজার ৬০০ পয়েন্ট হচ্ছে ডিএসইএক্স হচ্ছে রেজিস্ট্যান্স লেভেল।এর কাছাকাছি এসে সূচক বাধা পাচ্ছে; রেজিস্ট্যান্স ভাঙ্গতে পারছে না।তবে বাজারে ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ যে হারে বাড়ছে, তাতে শিগগীরই হয়তো রেজিস্ট্যান্স ভাঙ্গতে পারে।

অর্থসূচক/এসএ/