সরকারি দায়িত্ব পালনকালে আহত-নিহত হলে ক্ষতিপূরণ

0
35
sacebaloy

sacebaloyবেসামরিক প্রশাসনে  কর্মরত কর্মকর্তা-কর্মচারিরা দায়িত্ব পালনকালে বড় কোনো ক্ষতির শিকার হলে সরকার ক্ষতিপূরণ দিবে। দায়িত্ব পালনকালে কারো মৃত্যু হলে তার পরিবারকে পাঁচলাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। আর  গুরুতর আহত হয়ে স্থায়ীভাবে অক্ষম হলে ক্ষতিপূরণ দেওয়া হবে দুই লাখ টাকা।

সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আবদুস সোবহান সিকদার স্বাক্ষরিত  প্রজ্ঞাপনেসই করেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, গত ১৯ জুন ২০১৩ তারিখ হতে এ নীতিমালা কার্যকর হবে। প্রজাতন্ত্রের বেসামরিক কর্মে নিয়োজিত সকল কর্মচারী ও সাংবিধানিক প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের জন্য এ নীতিমালা প্রযোজ্য হবে। তবে যারা এ সুবিধা পাচ্ছেন তারা এ নীতিমালা অন্তর্ভুক্ত হবেন না।

ইসি সূত্রে জানা যায়, নির্বাচন কমিশনের একটি প্রস্তাবনার ভিত্তিতে এ নীতিমালা প্রণয়ন করা হয়েছে। আগামি দশম জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালনকারী কর্মকর্তারা এ নীতিমালার অন্তর্ভুক্ত থাকবেন।

নির্বাচন কমিশন সচিবালয়ের সহকারি সচিব (কল্যাণ) ফাহমিদা সুলতানা স্বাক্ষরিত একটি অফিস কার্যপত্রের মাধ্যমে ৩০ ডিসেম্বর ২০১৩ তা জানানো হয়।

কবির/ এআর