বিশ্বভারতীতে ফের যৌন হেনস্থার অভিযোগ

0
40
biswo-varoti-santi-neketon-online-dhaka
বিশ্বভারতী- ফাইল ছবি
biswo-varoti-santi-neketon-online-dhaka
বিশ্বভারতী- ফাইল ছবি

ফের শিরোনামে বিশ্বভারতী। বিভাগেরই এক সিনিয়র ছাত্রের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ দায়ের করলেন কলাভবনের তৃতীয় বর্ষের এক ছাত্রী।

সোমবার সন্ধ্যেয় বিশ্ববিদ্যালয়ের যৌন হেনস্থা প্রতিরোধ কমিটির চেয়ারম্যানের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন ওই ছাত্রী।

এদিকে বিশ্বভারতীতে একের পর এক ছাত্রী নিগ্রহের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্যের পদত্যাগ দাবি করেছেন বোলপুর লোকসভা কেন্দ্রের তৃণমূল কংগ্রেস সাংসদ অনুপম হাজরা।

মঙ্গলবার ভারতের বেশ কয়েকটি বার্তাসংস্থা এ তথ্য জানিয়েছে।

অভিযোগকারিণীর দাবি, চলতি বছরের আগস্ট মাসে ঘটনাটি ঘটলেও, এতদিন ভয়ে তিনি কারো কাছে বিষয়টি জানাতে পারেন নি। কিন্তু সিকিমের ছাত্রীর সঙ্গে যৌন হেনস্থার ঘটনাটি প্রকাশ্যে আসায় এবং অভিযুক্ত গ্রেফতার হওয়ায় তিনি অভিযোগ জানানোর সাহস পান।

ছাত্রীর আশা, যে ছাত্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে, তার বিরুদ্ধেও ব্যবস্থা নেবে বিশ্বভারতী কর্তৃপক্ষ।

অন্যদিকে সোমবার বর্ধমান শহরে জেলা পরিষদ দপ্তরে এক বৈঠকের পর সাংবাদিকদের অনুপম হাজরা বলেন, বিশ্বভারতীর মত একটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে এ ধরনের ঘটনা অত্যন্ত নিন্দনীয়।

তিনি বলেন, ছাত্রীরা যৌন হেনস্থার অভিযোগ জানিয়েও কোনো সুরাহা পাচ্ছেন না। উল্টো সব ঘটনা চেপে যাওয়ার চেষ্টা চালায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অনুপম অভিযোগ করেন, ছাত্রী নিগ্রহের ঘটনায় তদন্তের জন্য যে কমিটি তৈরি করা হয়েছ, তাতে সহ উপাচার্যের অনুগত লোকেরাই রয়েছেন। ফলে তদন্ত কখনই নিরপেক্ষ হবে না। সেকারণে ওই কমিটি ভেঙে দেওয়ার দাবি জানান সাংসদ অনুপম হাজরা।

পাশাপাশি কলাভবনের অধ্যক্ষের বিরুদ্ধেও কড়া ব্যবস্থা নেওয়ার দাবি জানান এ সাংসদ।

এএসএ/