টাই দেখে যায় চেনা

0
50
Tie
টাই

টাই পরার প্রচলন যে কারণেই হোক না কেন, এখন এটি করপোরেট পোশাক ও  সাজসজ্জার অপরিহার্য অনুষঙ্গ। টাই ফ্যাশনেও এনেছে ভিন্ন মাত্রা। তাই বলে যে কোনো টাই পরলেই নিজেকে ফ্যাশনেবল আর গুরুত্বপূর্ণ হিসেবে উপস্থাপন সম্ভব নয়। কারণ পোশাক, পরিবেশ ইত্যাদির সঙ্গে মানানসই রংয়ের টাই যেমন ব্যাক্তিত্বকে ফুটিয়ে তুলতে পারে, তেমনই বেমানান টাইয়ের কারণে তা হোঁচট খেতে পারে।

বিশেষজ্ঞদের মতে, মানুষের মন রং দ্বারা প্রভাবিত। আপনি হয়তো কোনো কিছু না ভেবেই যে কোনো রংয়ের টাই গলায় বাঁধছেন; কিন্তু অন্যরা হয়তো তার ভিত্তিতে যাচাই করার চেষ্টা করছেন আপনার রুচি, সংবেদনশীলতা, বিচক্ষণতা তথা আপনার ব্যক্তিত্ব।

কোন পরিবেশে কেমন রংয়ের টাই পরা ভালো তা নিয়ে ফিচার করেছে বিবিসি। নিউ ইয়র্কের ফ্যাশন বিশেষজ্ঞ ডেভিড জিলা বলেছেন বিভিন্ন রংয়ের টাই এর তাৎপর্য।

President Obama Meets With Chinese Vice President At The White House
নীল রংয়ের টাইয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

টাই পছন্দের ক্ষেত্রে প্রধান বিবেচ্য আপনার পেশা ও পরিবেশ। বিবিসি অবলম্বনে অর্থসূচকের এ আয়োজন-

বিশ্বস্ততার প্রতীক নীল:

সাধারণত নীলকে বেদনার রং বলা হয়। তবে টাই ব্যবহারের ক্ষেত্রে সবচেয়ে নিরাপদ রং এটি। এই রংয়ের টাই মানুষের মনে শান্ত অনুভুতি তৈরি করে। প্রায় সব ধরনের পরিবেশেই এটি মানানসই। পেশাদারিত্বের ভাব আনে নীল টাই। বিজনেস মিটিংয়ের উপযোগী এটি।

গাঢ় নীল রংয়ের টাই ‘কোমল ও অনুভূতিপ্রবণ’। নিজেকে অকৃত্রিমভাবে উপস্থাপনের জন্য কোবাল্ট কিংবা রয়্যাল ব্লু রংয়ের টাই বেছে নিন। আবার নেভি ব্লু মানেই বিশ্বস্ত রং; এটি আত্মবিশ্বাসের প্রতীক।

ক্ষমতার প্রতীক লাল:

লাল মানেই শক্তি ও ক্ষমতার প্রতীক। ক্ষমতাধর রাষ্ট্রনেতা ও রাজনীতিবিদের ক্ষেত্রে দেখা যায়, যে কোনো হালকা রংয়ের শার্ট আর কালো রংয়ের স্যুটের সাথে লাল টাই। এটি ক্ষমতার প্রকাশ করলেও টাইয়ে লালের তীব্রতায় বিভিন্ন ধারণা পাওয়া যায়।

বিশ্বস্ততা তৈরিতে সাহায্য করে কালচে লাল। সৃজনশীলতা ও নিজস্ব ঢং-কে উপস্থাপন করে হালকা লাল রং। কোনো প্রকল্পের নেতৃত্ব দিতে কর্মীদের কাছে নিজের প্রত্যাশা এবং ক্ষমতার ধারণা দিতে পারে তীব্র উজ্জ্বল লাল রংয়ের টাই। আর পিংক বা গোলাপী রংয়ের টাই মানেই নারীর প্রতি সংহতি।

রাজকীয়তায় রয়্যাল পার্পল:

আত্মবিশ্বাস প্রদর্শন এবং ‘ফার্স্ট ইমপ্রেশন’ ধরে রাখে রয়্যাল পার্পল। ঐতিহ্যগতভাবেই পার্পল কালারকে রাজকীয়তা ও সম্পদের প্রতীক হিসেবে দেখা হয়। পার্পল রংয়ের টাই ক্লায়েন্টকে আস্থায় আনতে সাহায্য করে। তাই কর্পোরেট দুনিয়ায় বাড়ছে পার্পল রংয়ের টাইয়ের ব্যবহার।

Actor Leonardo De Caprio
অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও।

আভিজাত্যে কালো:

কালো রং আভিজাত্যের প্রতীক। জমকালো পার্টি কিংবা ডিনারে পছন্দের তালিকায় শীর্ষে থাকে কালো রংয়ের টাই। তবে আপাদমস্তক কালো পোশাক কখনোই মানানসই হয় না। সেক্ষেত্রে কালোর পরিবর্তে বেছে নিতে পারেন ধূসর রংয়ের টাই। পোশাক ও ব্যক্তিত্বে আধুনিকতার ছাপ আনে ধূসর রংয়ের টাই। আর পলিশড লুকের জন্য নিতে পারেন হালকা ধূসর রংয়ের টাই।

সবুজে স্বতন্ত্র:

অনেকের ভিড়ে স্বতন্ত্রভাবে উপস্থাপন করতে সক্ষম হালকা সবুজ রংয়ের টাই। বিশেষজ্ঞদের মতে, সবুজ টাইয়ের সঙ্গে মানানসই পোশাক মেলানো কঠিন। তাছাড়া গাঢ় সবুজ রং বিরক্তিকর। সেক্ষেত্রে নিরপেক্ষ রংয়ের শার্টের সাথে হালকা সবুজ রংয়ের টাই ব্যবহার করা যায়। তবে কর্মক্ষেত্রে সবুজ টাই নয়।

সাংস্কৃতিক বৈচিত্র্যে হলুদ:

ইংল্যান্ড, আমেরিকায় ঐতিহ্যের প্রকাশ ঘটাতে ব্যবহার করা হয় হলুদ রংয়ের টাই। ইউরোপে হলুদ টাই মানেই প্রাণচঞ্চল ও নির্ভরযোগ্য ব্যক্তি।

হংকং এর ইমেজ কনসালট্যান্ট এভ রথ লিন্ডসের মতে, হলুদ টাইয়ের মাধ্যমে আশাবাদ ও জীবনের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গির প্রকাশ ঘটানো যায়।

টাইয়ের রংয়ের ব্যাপারে দৃষ্টিভঙ্গি সংস্কৃতি ভেদে ভিন্ন। যেমন: ভারতে প্রচলিত ধারণা, ব্যবসায়ীরাই হলুদ রংয়ের টাই ব্যবহার করেন। আর একটি বিশেষ সময় পর্যন্ত চীনে সাদা টাইকে শোক প্রকাশের মাধ্যম হিসেবে চিহ্নিত করা হতো।

টাই হোক নিজের পছন্দের

লাল, নীল, কালো, হলুদের বাইরেও রয়েছে আরও হরেক রংয়ের টাই। পোশাকের সঙ্গে মানানসই টাই ব্যবহার অনেক বেশি যৌক্তিক ও গুরুত্বপূর্ণ। টাইয়ের জন্য পোশাক নয়; বরং পোশাকের জন্যই টাই।

বিবিসি অবলম্বনে