রাসায়নিক ছাড়াই পিঁপড়ে দূর করতে…

0
61
ant
ছবি সংগৃহীত
ant
ছবি সংগৃহীত

বাড়িতে পিঁপড়ে প্রায় আমাদের সবারই একটা বড় সমস্যা। ঘরদোর যতই পরিস্কার করে রাখা হোক না কেন, পিঁপড়ের হাত থেকে রেহাই পাওয়া প্রায় অসম্ভব। বিশেষ করে রান্নাঘর থেকে নাছোড় পিঁপড়ে যেতেই চায় না।

বাজারে পিঁপড়ে মারার নানারকম ওযুধ কিনতে পাওয়া যায়। তবে এগুলোর বেশিরভাগেই ক্ষতিকর রাসায়নিক পদার্থ থাকায় তা পিঁপড়ের পাশাপাশি মানুষেরও, বিশেষ করে ছোট বাচ্চাদের শরীরের ক্ষতি করে। তাই এই সব এড়িয়ে ভরসা থাকুক নিরাপদ প্রাকৃতিক উপায়ের উপরও। এখন আমরা এমনই কয়েকটি পদ্ধতি নিয়ে আলোচনা করব, যাতে রাসায়নিকের ব্যবহার ছাড়াই বাড়ি থেকে পিঁপড়ে দূর হবে।

* বাড়ি পরিস্কার রাখুন

ঘর-বাড়ি পিঁপড়ে এবং অন্যান্য কীট-পতঙ্গের থেকে মুক্ত রাখতে হলে প্রথম প্রয়োজন প্রতিদিন ঘরের সব কোনা ঠিকমতো পরিস্কার রাখা। জলে কীটনাশক লিক্যুইড মিশিয়ে প্রতিদিন দু-বার করে ঘর মুছুন। কোথাও নোংরা জমতে দেবেন না। খাবারের অবশিষ্টাংশ ডাস্টবিনে ফেলুন। ডায়নিং টেবিলে দীর্ঘক্ষণ ফেলে রাখবেন না। খাওয়ার পর বাসনপত্র সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলুন।

* সাদা ভিনিগার

সাদা ভিনিগার পিঁপড়ে মারার জন্য খুব উপকারী। জল এবং সাদা ভিনিগার সম পরিমাণে মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে নিন। তারপর ঘরের বিভিন্ন কোনায় ভালো করে ছড়িয়ে দিন। পিঁপড়ে দূরে থাকবে।

* দারচিনি গুঁড়ো

ঘরের যে সব জায়গায় বেশি পিঁপড়ের উত্পাত, সেব জায়গায় ভালো করে দারচিনি গুঁড়ো ছড়িয়ে দিন। এর গন্ধ পিঁপড়ে সহ্য করতে পারে না।

* লবণ

কয়েক টেবিল চামচ লবণ গরম জলে গুলে নিন। এই মিশ্রণ ঠাণ্ডা করে নিয়ে স্প্রে বোতলে ভরে পিঁপড়ের সম্ভাব্য সব জায়গায় স্প্রে করুন। পিঁপড়ে কাছে ঘেসবে না।

* চক অথবা বেবি পাউডার

চকগুঁড়ো জলে গুলে বাড়ির দেওয়াল বা ঘরের বিভিন্ন কোনে ছড়িয়ে দিন। একই কাজা আপনি বেরি পাওডার দিয়েও করতে পারবেনে। একই কাজ আপনি বেবি পাউডার দিয়েও করতে পারেন।