ইউক্রেনে সমরাস্ত্র সরবরাহে যুক্তরাষ্ট্রের আহ্বান

0
33
Ukrain
রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনে র‌্যালি।

ইউক্রেনের সহায়তায় সমরাস্ত্র সরবারহের জন্য যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এবং নেটোর প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি বিষয়ক সিনেট কমিটির প্রধান রবার্ট মেনেনডেজ।

Ukrain
রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনে র‌্যালি।

গতকাল রোববার এক টেলিভিশন সাক্ষাৎকারে মি. মেনেনডেজ বলেন, ইউক্রেন সরকারকে অস্ত্র দেয়ার মাধ্যমে দেশটিতে সম্ভাব্য রুশ আগ্রাসন ঠেকানো সম্ভব। ইউক্রেনের আত্মরক্ষার স্বার্থে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং নেটোর উচিত দেশটিকে সমরাস্ত্রের যোগান দেওয়া।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের স্বাধীনতার প্রশ্নে আলোচনা শুরুর তাগিদ দেওয়ার কয়েক ঘণ্টা পরই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি বিষয়ক সিনেট কমিটির প্রধান ইউক্রেনে অস্ত্র যোগান দেওয়ার কথা বলেন।

ভ্লাদিমির পুতিন বলেছিলেন, সমাজ ও রাজনৈতিক অবস্থা এবং পূর্ব ইউক্রেনের স্বাধীনতার নিয়ে এখনই বাস্তবসম্মত আলোচনা শুরু করতে হবে। ঐ অঞ্চলে বসবাসকারীদের স্বার্থ রক্ষার্থে এটি জরুরি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সামরিক অভিযান বন্ধ এবং বিদ্রোহীদের সঙ্গে আলোচনা শুরুর জন্য কিয়েভের ওপর চাপ অব্যাহত দিচ্ছে মস্কো।

প্রসঙ্গত, বেলারুশে ইউক্রেন ও ইউরোপীয় নিরাপত্তা ও সহযোগিতা বিষয়ক সংস্থার সঙ্গে ইউক্রেন সংকট নিয়ে আজ সোমবার বৈঠক করবে রাশিয়া।

এমই/