‘অসুস্থ’ এনামুলকে সময় দেয়নি দুদক

0
51
anamul-dudok
রাজশাহী-৪ আসন থেকে নির্বাচিত সরকার দলীয় সংসদ সদস্য এনামুল হক এনা ও দুদক লোগো।
anamul-dudok
ফাইল ছবি

‘অসুস্থতার’ কারণ দেখিয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) জিজ্ঞাসাবাদে হাজির হতে এক মাস সময় চেয়ে চিঠি দিয়েছিলেন রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য এনামুল হক। তবে অনুসন্ধান দ্রুত শেষ করতে তার আবেদন গ্রহণ করেনি দুদক। ফলে জিজ্ঞাসাবাদ ছাড়াই এনামুলের বিরুদ্ধে আনীত অবৈধ সম্পদ অর্জনের অভিযোগের প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছে কমিশন।

রোববার কমিশনের বৈঠকে তার আবেদনের বিষয়ে পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে অর্থসূচককে নিশ্চিত করেন দুদকের উপ-পরিচালক ও অনুসন্ধানকারী কর্মকর্তা যতন কুমার রায়।

এর আগে ২৬ সেপ্টেম্বর তাকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকলে ‘অসুস্থতার’ কারণ দেখিয়ে এক মাসের সময় চান সরকার দলীয় এ সংসদ সদস্য।

দুদক সূত্র জানায়, এনা প্রোপার্টিজের কর্ণধার সংসদ সদস্য এনামুল হকের হাজার কোটি টাকার অবৈধ সম্পদের তথ্য রয়েছে দুদকের কাছে। নির্বাচনের হলফনামায় দেওয়া তথ্যের সাথে তার প্রকৃত সম্পদের অনেক গড়মিল রয়েছে।

হলফনামা সূত্রে জানা যায়, ২০০৮ সালে শুধু বেতন-ভাতা থেকে তার বছরে আয় ছিল ২০ লাখ টাকা। পাঁচ বছর পরে এখন কৃষি, বাড়ি ও দোকান ভাড়া, ব্যবসা ও পেশা থেকে বছরে তার আয় হয় ৫০ লাখ টাকা।

তার নিজের, স্ত্রীর ও নির্ভরশীলদের মোট ১৬ কোটি ১৮ লাখ ৫০ হাজার টাকার সাধারণ শেয়ার, তার স্ত্রীর অস্থাবর সম্পদ পাঁচ বছরে বেড়ে দাঁড়িয়েছে আট কোটি ৩৪ লাখ ৬৫ হাজার ৫০০ টাকায়।  নগদ হিসেবে নিজের ১০ লাখ টাকা ও স্ত্রীর হাতে পাঁচ লাখ টাকা দেখিয়েছেন। নিজ নামে ব্যাংকে আছে ৮ লাখ ৫৮ হাজার ৯১ টাকা ও স্ত্রীর নামে এক লাখ ৫৫ হাজার ৫০০ টাকা।

প্রসঙ্গত, গত ২২ জানুয়ারী কমিশন সভায় বিগত মহাজোট সরকারের ৭ মন্ত্রী-এমপির বিরুদ্ধে অবৈধ সম্পদের অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় কমিশন। এনামুল হক ছাড়া অপর ৬ জন হলেন-সাবেক স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মান্নান খান, পানিসম্পদ প্রতিমন্ত্রী মাহবুবুর রহমান তালুকদার, কক্সবাজার-৪ আসনের এমপি আবদুর রহমান বদি, ঢাকা-১২ আসনের এমপি আসলামুল হক এবং সাতক্ষীরা-২ আসনের এমপি এমএ জব্বার।

এর মধ্যে গত ২১ আগস্ট আবদুল মান্নান খান, মাহবুবুর রহমান এবং আবদুর রহমান বদির বিরুদ্ধে রাজধানীর রমনা মডেল থানায় মামলা করে দুদক। মান্নান খান গত রোববার আদালত থেকে আগাম জামিন নিয়েছেন।