১ দিনে ২ রেকর্ড ধোনির

0
46
Cook V Dhoni
ওয়ানডে সিরিজের ৩য় ম্যাচে ইংলিশ অধিনায়ক কুককে স্ট্যাম্পিংয়ের চেষ্টায় ভারত অধিনায়ক ধোনি।

আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে সর্বোচ্চ স্ট্র্যাম্পিংয়ের একক মালিক এখন ধোনি। দীর্ঘদিন ধরে এককভাবে এই রেকর্ডের মালিকানায় ছিলেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা। এ পর্যন্ত স্ট্যাম্পিংয়ে ধোনি সফলতা পেয়েছে মোট ১৩১ বার। ক্রিকেটের সব ভারসন মিলে এটি সর্বোচ্চ।

Cook V Dhoni
ওয়ানডে সিরিজের ৩য় ম্যাচে ইংলিশ অধিনায়ক কুককে স্ট্যাম্পিংয়ের চেষ্টায় ভারত অধিনায়ক ধোনি।

গত ২৭ আগস্ট ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের ২য় ম্যাচে জাদেজার বলে ওয়ায়েক্সকে স্ট্যাম্পিং করে সাঙ্গাকারার পাশে নাম লিখিয়েছিলেন এই উইকেটরক্ষক। সেটি ছিল তার ১২৯তম স্ট্যাম্পিং। গতকাল সিরিজের ৩য় ম্যাচে রুদ্রের বলে ইংলিশ অধিনায়ক কুক এবং এরপর জো রুটকে স্টাম্পিং করে শীর্ষ স্থান দখল করেন এই ক্রিকেটার।

তবে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ স্টাম্পিংয়ের রেকর্ড গড়লেও আলাদাভাবে টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টির কোনোটিতেই সর্বোচ্চ স্টাম্পিং ধোনির অধিকারে নেই।

অপরদিকে ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজে পরপর ২টি ওয়ানডে ম্যাচে জয় তুলে নিয়ে অপর একটি রেকর্ড ছুঁয়েছেন ভারতের এই অধিনায়ক। সর্বোচ্চ ওয়ানডে ম্যাচ জয়ের দৌঁড়ে সাবেক ভারতীয় অধিনায়ক আজহার উদ্দিনের পাশে নিজের নাম লিখিয়েছেন ধোনি।

ইংল্যান্ডের মাটিতে হতাশাজনক টেস্ট সিরিজ শেষ করার পর ওয়ানডেতে ঘুরে দাঁড়িয়েছে ধোনি নেতৃত্বাধীন ভারত। প্রথম ওয়ানডে বৃষ্টিতে ভেসে যাওয়ার পর দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে জিতে ২-০তে এগিয়ে গেল তারা।

ওয়ানডে সিরিজের ২য় ম্যাচে ১৩৩ রানের জয়ের পর ৩য় ম্যাচেও ৬ উইকেটের জয় পায় ভারত। এই দুই জয়ে আজহার উদ্দিনের রেকর্ড স্পর্শ করলেন এই কুল ক্যাপ্টেন।

দীর্ঘ দিন ধরে সর্বোচ্চ ওয়ানডে বিজয়ী ভারতীয় অধিনায়ক ছিলেন আজহার উদ্দিন। তার নেতৃত্বে ভারত ৯০টি ওয়ানডে ম্যাচে জয়ের স্বাদ পেয়েছিল। ট্রেন্ট ব্রিজে ইংল্যান্ডকে ৬ উইকেটে হারানোর ফলে আজহার উদ্দিনের পাশে লেখা হলো ধোনির নাম।

ধোনির অধিনায়কত্বে ইংলিশদের বিপক্ষে জয়ের হার ৭৩ দশমিক ৯১ শতাংশ। এ পর্যন্ত ২৪ ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতেছেন ১৬ ম্যাচ। হেরেছে ৫টি, ২টি টাই ও ১টি পরিত্যক্ত হয়েছে।

সংক্ষিপ্ত সংস্করণের সব শীর্ষ শিরোপা জয় করেছেন ভারতের এই অধিনায়ক। সব শীর্ষ শিরোপা জয়ী বিশ্বের একমাত্র অধিনায়ক তিনি। ধোনির নেতৃত্বে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ বিশ্বকাপ এবং ২০১৩ চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা জিতেছে ভারত।

সূত্র: ক্রিকইনফো

এমই/