এমএসএন’র বিদায় ৩১ অক্টোবর

0
40
msn logo
এমএসএন লোগো।

ইনস্ট্যান্ট মেসেজ চ্যাট টুল উইন্ডোজ লাইভ মেসেঞ্জার (এমএসএন) সেবা বন্ধের ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ৩১ অক্টোবর থেকে চীনে এই সেবা বন্ধ করা হবে।

msn logo
এমএসএন লোগো।

মাইক্রোসফট কর্তৃপক্ষের বিবৃতি দিয়ে বিবিসির এক প্রতিবেদনে প্রকাশ করা হয়, আগামী ৩১ অক্টোবর চীনে আনুষ্ঠানিকভাবে এমএসএন সেবা বন্ধ করা হবে। দেশটির সব এমএসএন ব্যবহারকারী স্বয়ংক্রিয়ভাবে স্কাইপে স্থানান্তরিত হবে পারবেন।

২০১৩ সালে এমএসএন মেসেঞ্জারের পরিবর্তে স্কাইপ ব্যবহারের পরামর্শ দিয়েছিল মাইক্রোসফট। এরপর থেকে এমএসএন মেসেঞ্জারের অধিকাংশ ব্যবহারকারী এর বিকল্প হিসেবে স্কাইপ ব্যবহার শুরু করেছেন। বর্তমানে স্কাইপের জনপ্রিয়তা বাড়লেও চীনে এখনও ১৫ বছরের পুরোনো এমএসএন মেসেঞ্জারটি ব্যবহার করা হচ্ছে।

প্রসঙ্গত, ১৯৯৯ সালে এমএসএন মেসেঞ্জার নামে ইনস্ট্যান্ট মেসেজ চ্যাট টুল চালু করেছিল মাইক্রোসফট। পরবর্তীতে এ সেবায় ছবি, ভিডিওসহ বিভিন্ন সুবিধা যুক্ত করা হয়। ২০০৫ সালে রি-ব্র্যান্ডিংয়ের কারণে এমএসএন মেসেঞ্জার নাম পরিবর্তন করে ‘উইন্ডোজ লাইভ’ মেসেঞ্জার রাখা হয়।

২০০৯ সালের মাইক্রোসফটের দেওয়া তথ্য অনুযায়ী, সে সময় ৩৩ কোটি ব্যবহারকারী উইন্ডোজ লাইভ মেসেঞ্জার ব্যবহার করতেন। পরবর্তী সময়ে স্কাইপের সঙ্গে প্রতিযোগিতার মুখে দ্রুত কমতে থাকে মাইক্রোসফটের চ্যাট টুল ব্যবহারকারীর সংখ্যা। এরপরই চ্যাট টুল স্কাইপ কিনে নেয় মাইক্রোসফট কোম্পানি।

গত বছর মাইক্রোসফট জানিয়েছিল, ২০১৩ সালের ১৫ মার্চ থেকে উইন্ডোজ লাইভ মেসেঞ্জার ব্যবহার বন্ধ করে দেওয়া হবে। উইন্ডোজ লাইভ মেসেঞ্জারের স্থানটির দখল নেবে স্কাইপের মেসেজিং টুল। তবে ওই সময় বিশ্বের অন্যান্য দেশে ‘উইন্ডোজ লাইভ মেসেঞ্জার’ ব্যবহার বন্ধ করলেও কেবল চীনে চালু রাখার ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট।

আগামী ৩১ অক্টোবর চীনে এই সেবা বন্ধ করার সঙ্গে সারাবিশ্ব থেকে ইনস্ট্যান্ট মেসেজ চ্যাট টুল উইন্ডোজ লাইভ মেসেঞ্জারের (এমএসএন) বিদায় ঘটবে।

এমই/