পতনেই মাস শেষ

0
41
DSE-Down
সূচক পতন
DSE-Down
সূচক পতনে লেনদেন শেষ

দেশের দুই স্টক এক্সচেঞ্জে রোববার সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আর আজ ছিল আগস্ট মাসের শেষ কার্যদিবসের লেনদেন। সে হিসেবে সূচকের পতন দিয়ে মাস শেষ হল পুঁজিবাজারে। তবে সূচকের উত্থানে লেনদেন শুরু হয়েছিল আগস্ট মাসে। এই মাসে ডিএসইর মূল্য সূচক সাড়ে ৪ হাজার ছাড়িয়েছে। এমনকি লেনদেনও বেড়েছে উল্লেখযোগ্য হারে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে সব ধরনের সূচকের পতনের সাথে লেনদেনও কমেছে উল্লখেযোগ্য হারে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ৪৯৪ কোটি টাকার শেয়ার। আর আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ৬৩২ কোটি টাকার শেয়ার। অর্থাৎ লেনদেন কমেছে ১৩৮ কোটি টাকার বা ২১ দশমিক ৮৫ শতাংশ।

এদিকে ডিএসই প্রধান মূল্য সূচক  ডিএসইএক্স সূচক ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার  ৫৪৯ পয়েন্টে। আর ডিএসইএস বা শরীয়াহ সূচকও ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৫৭  পয়েন্টে। ডিএস৩০ সূচক ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার  ৭১৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ২৯৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৯টি কোম্পানির। আর দর কমেছে ১৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

রোববার ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ কোম্পানিগুলো হচ্ছে- বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা,  এমজেএলবিডি, গোল্ডেন সন, বিডি বিল্ডিং সিস্টেমস লিমিটেড গ্রামীণ ফোন, বিএসআরএম স্টীল,  লাফার্জ সুরমা সিমেন্ট, ফার কেমিক্যাল এবং অ্যাপলো ইস্পাত কম্পেলক্স লিমিটেড।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনে সূচক ও লেনদেন কমেছে। এদিন সিএসই সার্বিক সূচক ৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৮৬ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ১৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

অর্থসূচক/এসএ/