দুর্যোগে জিডিপির ক্ষতি ১.৮%

0
52
mostofa kamal
পরিকল্পনামন্ত্রী আ.হ.ম. মুস্তফা কামাল। ফাইল ছবি

পরিকল্পনামন্ত্রী আ.হ.ম. মুস্তফা কামাল বলেছেন, বাংলাদেশ বিশ্বের দুর্যোগ প্রবণ দেশগুলোর মধ্যে অন্যতম। বিশ্বের ১৭০টি দেশের মধ্যে দুর্যোগ ঝুঁকির দিক দিয়ে বাংলাদেশের অবস্থান ৫ম।

mostofa kamal
পরিকল্পনামন্ত্রী আ.হ.ম. মুস্তফা কামাল। ফাইল ছবি

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেট মিলনায়তনে দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের প্রতিষ্টাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্টানে তিনি এ কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, বর্তমানে দুর্যোগ মোকাবেলার ক্ষেত্রে ক্রাইসিস ব্যবস্থাপনার চেয়ে ঝুঁকি ব্যবস্থাপনাকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

জাতিসংঘের একটি প্রতিবেদনের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, ঝুঁকি ব্যবস্থাপনায় ১ ডলার ব্যয় করলে ১০ ডলার পরিমাণের সম্পদ রক্ষা পায়। এজন্য আমাদের ঝুঁকি ব্যবস্থাপনার দিকে নজর দিতে হবে।

সভায় জানানো হয়, ১৯৭০ সাল থেকে দেশে দুর্যোগ প্রবণতা ৫ গুণ বেড়েছে। এজন্য অর্থনৈতিকভাবে ক্ষতির পরিমাণ ৯ গুণ বৃদ্ধি পাচ্ছে। আর প্রতিবছর সার্বিকভাবে জিডিপির প্রায় ১ দশমিক ৮ ভাগ ক্ষতি হচ্ছে।

অনুষ্টানে আরও উপস্থিত ছিলেন ঢাবির ভিসি আ.আ.ম.স. আরেফিন সিদ্দিকী, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সভাপতি এম.এস. আকবর, জাপান ইন্টারন্যাশনাল কো অপারেশন এজেন্সির (জাইকা) প্রধান প্রতিনিধি মিহিকো হাতেদা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শহীদ উল্লাহ মিয়া প্রমুখ।

এইচকেবি/এমই/