‘ইলিয়াস বলেছিলেন, রাজনীতিবিদদের তালিকা হচ্ছে’

0
36
goom
াুি
goom
আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস ২০১৪’ উপলক্ষে ‘গুম ও বর্তমান বাংলাদেশ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখেন  নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর স্ত্রী তাহমিনা রুশদীসহ অন্যান্য বক্তারা। ছবিটি রোববার জাতীয় প্রেসক্লাব মিলনায়তন থেকে তোলা।

‘আমার স্বামী সততার সাথে রাজনীতি করেছেন। তাকে আমি বিভিন্নভাবে সহায়তা করেছি। তিনি গুম হওয়ার আগে বলেছিলেন, বিভিন্ন রাজনীতিবিদদের তালিকা হচ্ছে’।

রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস ২০১৪’ উপলক্ষে ‘গুম ও বর্তমান বাংলাদেশ’ শীর্ষক গোলটেবিল বৈঠকে কান্নাজড়িত কণ্ঠে কথাগুলো বলেছেন নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর স্ত্রী তাহমিনা রুশদী।

এ সময় আবেগঘন কণ্ঠে তাহমিনা বলেন, স্বজন হারানোর বেদনায় হৃদয়ে যে রক্তক্ষরণ হয় তা কাউকে দেখানো যায় না, কেবল ডুকরে ডুকরে কাঁদতে হয় আর নিরবে সয়ে যেতে হয়।

সম্মিলিত পেশাজীবী পরিষদ এ গোলটেবিল বৈঠকের আয়োজন করে।

তাহমিনা রুশদী বলেন, সারা বাংলাদেশের মানুষ এখন গুম আতঙ্কে আছে। কে কখন গুম হয়ে যায় বলা মুশকিল। তবে সবচেয়ে বড় কষ্টের বিষয় হলো গুম হওয়ার পর তাদের লাশ খুঁজে পাওয়া যায় না।

তিনি বলেন, ইলিয়াস আলীর গুমের ঘটনায় যদি সরকারের কোনো সংস্থা জড়িত না থাকে, তাহলে এখনো পর্যন্ত সরকারের কোনো তৎপরতা দেখছি না কেনো? সরকার চাইলে যে কোনো অপরাধীকে গ্রেফতার করতে পারে কিন্তু সরকার তা করছে না।

অনুষ্ঠানে গুম হওয়া ব্যক্তিদের ১৭ টি পরিবার উপস্থিত ছিলেন। স্বজনদের গুমের বিবরণ দিতে গিয়ে তারা কান্নায় ভেঙ্গে পড়েন। স্বজনদের ফিরিয়ে দিতে সরকারের কাছে তারা আকুতি জানান।

সংগঠনের ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমিন গাজীর সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে ছিলেন সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, বিএফইজে’র সভাপতি শওকত মাহমুদ, মহাসচিব এম এ আজিজ প্রমুখ।

জেইউ/