‘গুম প্রতিরোধ দিবস পালন’

0
34
enewspaprer

enewspaprerআজ রোববার দেশের বেশিরভাগ পত্রিকা গুম প্রতিরোধ দিবস পালনকে প্রাধান্য দিয়ে লিডনিউজসহ নিউজ করেছে। আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস, ২০১৪ উপলক্ষে ‘স্বজনদের ব্যথা—গুম, খুন ও নির্যাতন আর না’ শিরোনামে গুম হয়ে যাওয়া ব্যক্তিদের স্বজনদের নিয়ে এই সম্মেলনের আয়োজন করে ‘মৌলিক অধিকার সুরক্ষা কমিটি’ নামের একটি সংগঠন। বাংলাদেশে এ ধরনের অনুষ্ঠান এটাই প্রথম।

আইনজীবী, সাংবাদিক, রাজনীতিক, মানবাধিকারকর্মীসহ সুশীল সমাজের কিছু মানুষের প্রতিবাদের সম্মিলিত প্ল্যাটফর্ম এই সুরক্ষা কমিটি। আইন ও সালিশ কেন্দ্রের পরিচালক নূর খানের সঞ্চালনায় সম্মেলনে গুম ও কথিত ‘ক্রসফায়ারের’ শিকার ২৪ জনের স্বজন বক্তব্য দেন। একেক জন মঞ্চে বক্তব্য দিতে উঠে হু হু করে কাঁদছিলেন। আর তা সংক্রমিত হচ্ছিল উপস্থিত সবার মধ্যে।

প্রথম আলোর লিড নিউজের শিরোনাম হলো- ‘তাঁরা কাঁদলেন, কাঁদালেন’। এর উপ- শিরোনাম হলো- ‘গুম প্রতিরোধ দিবস পালন। পত্রিকাটি দ্বিতীয় লিড নিউজ করেছে- ‘সম্প্রচার নীতিমালা প্রত্যাখ্যান’। এর উপ- শিরোনাম হলো- সম্পাদক পরিষদের আলোচনা।

সমকাল লিড নিউজ করেছে- ‘যেন দুর্নীতির খামার’। সম্প্রচার নীতিমালা নিয়ে পত্রিকাটি নিউজ করেছে- ‘সম্প্রচার নীতিমালা গণমাধ্যমের কণ্ঠরোধের প্রয়াস’। এর উপ- শিরোনাম হলো-‘সম্পাদক পরিষদের অনুষ্ঠানে বিশিষ্টজন’।

কালের কণ্ঠের লিড নিউজের শিরোনাম হলো- ‘বৈধ গ্যাস সংযোগে অবৈধ হস্তক্ষেপ’। এর টিকার হলো-‘ক্ষোভ হতাশা আতঙ্কে হাজারো মানুষ’। আর গুম দিবস নিয়ে পত্রিকাটি নিউজ করেছে- ‘স্বজনহারাদের কান্নাভেজা সম্মেলন’। এর উপ- শিরোনাম হলো- ‘গুম প্রতিরোধ দিবস’।

দৈনিক ইত্তেফাক লিড নিউজ করেছে- ‘খতিব ফারুকী হত্যায় সেই নারী গ্রেফতার’। এছাড়া গুম দিবস নিয়ে পত্রিকাটি নিউজ করেছে- ‘গুম দিবসে পরিজনদের কান্না’।

ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার লিড নিউজ করেছে- ‘WHY?’. এর টিকার হলো- ‘Tearful family members of forced disappearance victims ask law enforcement agencies’. এছাড়া গুম দিবসে কান্নাভেজা এক স্বজনের ৬ কলামের একটি ছবিও দিয়েছে পত্রিকাটি।

দ্য ফিনান্সিয়াল লিড নিউজের শিরোনাম হলো- ‘Trust deficit major hurdle to regional integration’. এর টিকার হলো- ‘Experts say at SANEI annual confce’. এছাড়া পত্রিকাটি গুম দিবসকে গুরুত্ব দিয়ে ৪ কলামের একটি ছবিসহ ক্যাপশন দিয়েছে।

এএসএ/