১৩৫ নয়, নিখোঁজ ১৫৮ জন: বিজিএমইএ

0
35
rana plaza
রানা প্লাজার ধ্বংসাবশেষ

রানা প্লাজা ধসে নিখোঁজদের চূড়ান্ত তালিকা প্রস্তুত করেছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। শিগগিরই এই চূড়ান্ত তালিকা সংবাদ সম্মেলন করে প্রকাশ করা হতে পারে বলে সংগঠনটি জানিয়েছে।

বিজিএমইএ সূত্রে জানা গেছে, এই স্বীকৃতির তালিকায় প্রাথমিকভাবে ১৩৫ জনের নাম অন্তর্ভূক্ত করা হলেও যাচাই বাচাই করে ১৫৮ জনের চুড়ান্ত তালিকা করা হয়েছে।

এক মাস আগে ৫৬১ জন দাবিদারের তথ্য-উপাত্ত যাচাই-বাছাই করে ঢাকার জেলাপ্রশাসন ১৩৫ জনের একটি তালিকা চূড়ান্ত করার কাজ সম্পন্ন করেছিল।

নিহত শ্রমিকদের মধ্যে এ পর্যন্ত প্রত্যক্ষভাবে ও ডিএনএ পরীক্ষার মাধ্যমে সর্বমোট ১০১২ জনের মরদেহ সনাক্ত করা সম্ভব হয়েছে। বাকিদের সনাক্তকরণ প্রক্রিয়া চলমান।

তাদের চূড়ান্ত তালিকার জন্য বিজিএমইএর দ্বিতীয় সহ-সভাপতি এসএম মান্নান কচিকে আহ্বায়ক করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। যেখানে সরকারের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রমিক প্রতিনিধিরা কাজ করছেন।

কমিটি প্রাথমিকভাবে বাংলাদেশ সেনাবাহিনী, সরকার ও বিভিন্ন শ্রমিক সংগঠনের সদস্যদের সরবরাহকৃত নিখোঁজদের তালিকা নিয়ে কাজ শুরু করে।

কমিটি সম্ভাব্য নিখোঁজ শ্রমিকদের প্রত্যেকের সম্পর্কে বিস্তারিত খোঁজ খবর নেন। আর এই তালিকা প্রস্তুতের জন্য চলতি বছরের ১২-৫-১৪, ২৪-৫-১৪, ১-৬-১৪ ও ২৭-৮-১৪ তারিখে সভা করে কমিটি। এরপরই চূড়ান্ত চালিকা প্রস্তুত করা হয়।

চূড়ান্ত তালিকা প্রস্তুতের পর কমিটি ১৫৮ জনের তালিকা করতে পেরেছ। এর মধ্যে ১৩৫ জনের পরিচয় শতভাগ নিশ্চিত হওয়া গেছে। বাকি ২৩ জনের তথ্য সম্পূর্ণরূপে নিশ্চিতকরণের জন্য সংশ্লিষ্ট সরকারি সংস্থার দ্বারা পূর্ণ তদন্ত করার সুপারিশ করা হয়েছে কমিটির পক্ষ থেকে।

এই সম্পর্কে কমিটির আহ্বাক বিজিএমইএ দ্বিতীয় সহ-সভাপতি এসএম মান্নান কোচি অর্থসূচককে বলেন, আমরা রানা প্লাজায় নিখোঁজ ১৫৮ জনের চুড়ান্ত তালিকা করেছি।তবে এটাতে সবার স্বাক্ষর হওয়ার পর সংবাদ সম্মেলন করে জানানো হবে।

নাম প্রকাশ না করার শর্তে কমিটির এক সদস্য অর্থসূচককে বলেন, ‘আমরা বেশ পরিশ্রম ও পর্যবেক্ষণ করে এই তালিকা করেছি। এর জন্য যত সম্ভব সঠিক তথ্য নেওয়ার চেষ্টা করেছি। শিগগিরই সংবাদ সম্মেলন করে এই তথ্য প্রকাশ করা হবে।’

প্রসঙ্গত, ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজা ধসে পড়ে। সরকারি হিসাবে এতে ১১৩৬ জন শ্রমিকের প্রাণহানী হয়। আহত হন কয়েকশত শ্রমিক। নিহতের মধ্যে ৮৪৫টি লাশশনাক্ত করে তাৎক্ষণিকভাবে স্বজনদের কাছে তুলে দেওয়া হয়। অশনাক্ত ২৯১ লাশজুরাইনে দাফন করা হয়। ভয়াবহ এই ঘটনায় বহু শ্রমিক আহত ও পঙ্গু হয়েছে।ঘটনার পর বিভিন্ন মহল থেকে প্রকৃত মৃত্যু ও নিখোঁজ শ্রমিকের সংখ্যা নিয়ে বিভিন্ন সংখ্যা প্রকাশ করা হয়।

এরপর বিজিএমইএ রানা প্লাজা দুর্ঘটনায় নিখোঁজদের প্রকৃত তালিকা করার জন্য ১২ সদস্য বিশিষ্ট কমিটি করে।