‘নতুন নীতিমালা গণমাধ্যমের কণ্ঠরোধ করবে’

0
31
Editors-Council
Editors-Council
সিরডাপ মিলনায়তনে সম্পাদক পরিষদ আয়োজিত ‘গণমাধ্যমের সামনে চ্যালেঞ্জ’ শীর্ষক আলোচনা সভা।

মন্ত্রিসভার বৈঠকে অনুমোদিত জাতীয় সম্প্রচার নীতিমালার খসড়া গণমাধ্যমের কণ্ঠরোধ করবে বলে মনে করছেন ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম।

শনিবার বিকেলে রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘গণমাধ্যমের সামনে চ্যালেঞ্জ’ শীর্ষক আলোচনা সভায় সূচনা বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। দেশের শীর্ষস্থানীয় জাতীয় দৈনিকের সম্পাদকদের সমন্বয়ে সম্পাদক পরিষদ এ সভার আয়োজন করে।

সভায় ‘একটি পশ্চাৎপদ নীতি’ শীর্ষক সূচনা বক্তব্য উপস্থাপন করেন ডেইলি স্টার সম্পাদক।

জাতীয় সম্প্রচার নীতিমালাকে উদ্দেশ করে তিনি বলেন, নতুন এই নীতিমালা গণমাধ্যমের কণ্ঠরোধ করবে, গণতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করবে এবং শেষ পর্যন্ত দেশের অগ্রগতিকে বাধাগ্রস্ত করবে।

সভায় সভাপতিত্ব করেন সম্পাদক পরিষদের সভাপতি দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার।

ভোরের কাগজ’এর সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী, ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গোলাম রহমান, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, নিউজ টুডে সম্পাদক রিয়াজউদ্দিন, অ্যাসোসিয়েশন অব টিভি চ্যানেল ওনার্সের সাধারণ সম্পাদক শাইখ সিরাজ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের দুই অংশের সভাপতি মনজুরুল আহসান বুলবুল, শওকত মাহমুদ, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান প্রমুখ।

প্রসঙ্গত, গত ৪ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে বেতার ও টেলিভিশন সংক্রান্ত জাতীয় সম্প্রচার নীতিমালার খসড়ার অনুমোদন দেয়া হয়। এরপর থেকেই খসড়ার কিছু ধারা নিয়ে দেশজুড়ে ব্যাপক সমালোচনা চলে আসছে।