‘দুর্নীতির জন্য ফরমালিন রোধ সম্ভব হয়নি’

0
51
formalin
ফরমালিন ব্যাবহারের প্রতীকী ছবি।
rukon ud-doula
রাজউকের নির্বাহী পরিচালক মো. রোকন উদ-দোলা (ফাইল ছবি)

দুর্নীতির কারণেই সব জায়গায় ফরমালিন রোধ করা সম্ভব হয়নি জানিয়েছেন রাজউকের নির্বাহী পরিচালক মো. রোকন উদ-দৌলা।

শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে ‘আমরা নগরবাসী’র উদ্যোগে ফরমালিন প্রতিরোধে সরকারের সাফল্য ও পরবর্তী করণীয় শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা জানান।

ভেজাল বিরোধি অভিযানের জন্য দেশজুড়ে প্রশংসিত রোকন উদ-দৌলা বলেন, ফরমালিন রোধে আমি যেখানেই গেছি সেখানেই প্রত্যক্ষ করেছি দুর্নীতির বিষয়টি। এর ফলে সব জায়গায় ফরমালিন রোধ করা সম্ভব হয়নি।

তিনি জানান, দুর্নীতি রোধ করা সম্ভব হলে দ্রুত ফরমালিনমুক্ত বাংলাদেশ গড়া সম্ভব হবে।

ফরমালিন রোধে ভ্রাম্যমাণ ল্যাবরেটরি স্থাপন করা দরকার উল্লেখ করে রোকন উদ-দৌলা বলেন, প্রত্যেক জেলায় কমপক্ষে একটি করে ভ্রাম্যমাণ ল্যাবরেটরি স্থাপন করা দরকার। যাতে জেলাগুলো ফরমালিন মুক্ত করা যায়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, হলুদ-মরিচে ইটের গুঁড়া মিশিয়ে মানুষকে খাওয়ানো হচ্ছে। এসব অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ফরমালিন রোধে যে অভিযান শুরু হয়েছে তা বিদ্যমান থাকবে জানিয়ে তিনি বলেন, সরকারের পাশাপাশি জনগণকেও ফরমালিন রোধে সচেতন হতে হবে।

ফরমালিন রোধ করার দায়িত্ব খাদ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয়কে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে মন্ত্রী বলেন, ফরমালিন বিষয়ে তাদের তদন্ত করা দরকার। তবে আমরা আমাদের অবস্থান থেকে চেষ্টা করছি।

সংগঠনের প্রধান উপদেষ্টা জাহাঙ্গীর আলম খানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন- সংসদ সদস্য হাজী সেলিম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ. আ. ম. স আরেফীন সিদ্দিক, মনোরঞ্জন ঘোষাল, সংগঠনের উপদেষ্টা সোহরাব চৌধুরী, সভাপতি মাহফুজুর রহমান মাহফুজ, স্বাধীন বাংলাদেশ বেতার কেন্দ্রের শিল্পী মনোরঞ্জন ঘোষাল প্রমুখ।

জেইউ/