অকাল মৃত্যুর ঝুঁকি বাড়ায় টিভি

0
47
watching tv

দৈনিক ৩ ঘণ্টা বা তার বেশি টেলিভিশন দেখা হলে অকাল মৃত্যুর ঝুঁকি বাড়ে। ড্রাইভিং বা কম্পিউটার ব্যবহারের চেয়ে টিভি দেখায় মৃত্যুর ঝুঁকি বেশি থাকে।

watching tvআমেরিকান হার্ট এসোসিয়েশন জার্নালে প্রকাশিত এক গবেষণায় এ তথ্যগুলো জানানো হয়।

অকাল মৃত্যুহার নির্ধারণে ৮ বছর ২ মাস ধরে গবেষণা করেছেন এক দল গবেষক। বয়স, সেক্স, ধূমপান, ক্যালোরি, ডায়েট, শারীরিক কার্যকলাপ ইত্যাদি ইস্যুর পাশাপাশি তারা টেলিভিশন দেখা, ড্রাইভিং ও কম্পিউটার ব্যবহারকে মৃত্যুর উপাদান হিসেবে চিহ্নিত করেছেন। গড় বয়স ৩৭ এর ১৩ হাজার ৩৮৪ জন স্প্যানিশ নাগরিকের ওপর এই পরীক্ষা পরিচালনা করা হয়।

গবেষকরা বলছেন, ড্রাইভিং কিংবা কম্পিউটার ব্যবহার অকাল মৃত্যুর হার বাড়ায় না।

গবেষকরা দেখিয়েছেন, দিনে ৩ ঘণ্টা বা তার বেশি টেলিভিশন দেখা হলে অকাল মৃত্যুর ঝুঁকি দ্বিগুণের বেশি থাকে। এদের চেয়ে তাদের অকাল মৃত্যুর ঝুঁকি কম, যারা দিনে ১ ঘণ্টা বা তার কম টেলিভিশন দেখেন।

গবেষণায় আরও দেখানো হয়েছে, মোট ৯৭ জন মৃত মানুষের মধ্যে কার্ডিওভাসকুলার সংক্রান্ত রোগে আক্রান্ত হয়ে ১৯ জন, ক্যানসারে আক্রান্ত হয়ে ৪৬ জন এবং অন্যান্য রোগে আক্রান্ত হয়ে ৩২ জনের মৃত্যু হয়েছে।

অনেকগুলো বিভ্রান্তি, অতিরিক্ত মৃত্যুহার এবং উল্লেখযোগ্য পরিমাণ টেলিভিশন দেখা অকাল মৃত্যুর জন্য দায়ী। গবেষণায় উল্লেখ করা হয়েছে, টিভি দেখা, ড্রাইভিং কিংবা কম্পিউটার ব্যবহারের উপর অকাল মৃত্যু নির্ভর করে না। বরং অবসর সময়ের অপব্যবহারে অকাল মৃত্যুর ঝুঁকি বাড়ে।

গবেষকরা বলেছেন, খাওয়ার পর দৌঁড়ানোর পরিবর্তে আমরা বিশ্রাম করি; যা আমাদের মৃত্যু ঝুঁকি আরও বাড়িয়ে দেয়।

অকাল মৃত্যুর হার কমাতে প্রতিদিন জিমে যাওয়া, যোগব্যায়ামে অংশ নেওয়া এবং নির্দিষ্ট পরিমাণ হাঁটার পাশাপাশি দৈনিক ২ ঘণ্টার কম টিভি দেখার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

সূত্র: উইমেন্সহ্যালথ

এমই/