খুলনায় গুম দিবসে মানব প্রাচীর

0
39
20 dol
খুলনায় আন্তর্জাতিক গুম দিবসে মানব প্রাচীর তৈরি করেছে ২০ দলের ছবিটি পাঠিয়েছেন খুলনা থেকে শিউলী রহমান।
20 dol
খুলনায় আন্তর্জাতিক গুম দিবসে মানব প্রাচীর তৈরি করেছে ২০ দল। ছবিটি পাঠিয়েছেন শিউলী রহমান।

‘আন্তর্জাতিক গুম দিবস’ উপলক্ষে খুলনায় ২০ দলের উদ্যোগে মানব প্রাচীর তৈরি করা হয়েছে।

শনিবার দুপুরে নগরীর ডাকবাংলো মোড় হার্ড মেটাল গ্যালারি থেকে শুরু হয়ে এ মানব প্রাচীরের বিস্তৃতি ছিলো শিববাড়ি পর্যন্ত।

গুম, অপহরণের শিকার হওয়া রাজনৈতিক কর্মী, ব্যবসায়ী, ছাত্রসহ সকলকে অবিলম্বে পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার জোরালো দাবিতে এ প্রাচীর সৃষ্টি করে ২০ দলীয় জোট।

এতে সভাপতিত্ব করেন মহানগর বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ২০ দলের সমন্বয়ক নজরুল ইসলাম মঞ্জু।

প্রধান অতিথি ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টামন্ডলীর সদস্য ও সাবেক সংসদ সদস্য এম নুরুল ইসলাম।

এ সময় বক্তৃতা করেন খুলনা সিটি মেয়র ও মহানগর বিএনপির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, মহানগর জামায়াতের আমীর মাওলানা আবুল কালাম আজাদ, জেলা বিএনপির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট শফিকুল আলম মনাসহ ২০ দলের নগর ও জেলা নেতারা।

নেতারা সরকারের উদ্দেশ্যে বলেন, ইতিহাসের পুনরাবৃত্তি রুখতে চাইলে অবিলম্বে গুম-অপহরণ হওয়া সকলকে ফিরিয়ে দিন। জনপ্রিয় নেতা ইলিয়াস আলীর সন্ধান মেলেনি, ওয়ার্ড কাউন্সিলর চৌধুরী আলমও ফিরে আসেননি। বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্রদল-ছাত্রশিবির নেতাকর্মীরাও গুমের হাত থেকে রেহাই পায়নি।

তারা বলেন, অন্যায় অত্যাচার জুলুম নির্যাতন করে স্বাধীনতা উত্তরকালের সরকারকেও ঘৃণার পাত্রে পরিণত হয়ে করুণ পরিণতির মধ্য দিয়ে বিদায় নিতে হয়েছিল। এখনই সংশোধন না হলে এবং নিখোঁজদেরকে ফিরিয়ে দেওয়া না হলে আপনাদেরও ভয়াবহ পরিণতির জন্য প্রস্তত হতে হবে।

ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড নিয়ে মানবপ্রাচীরে অংশ নেয় বিএনপি এবং এর সকল অঙ্গ সংগঠন, জামায়াতে ইসলামি ও ইসলামি ছাত্রশিবির, বিজেপি, জাগপা, খেলাফত মজলিস, জাপাসহ অন্যান্য সংগঠন ।এ সময় শিববাড়ি মোড়ে সড়ক দ্বীপে গুমের শিকার নেতাকর্মীদের ছবি টানানো হয়।

এএসএ/