সর্বোচ্চ লেনদেন ওষুধ খাতে

0
46
Madicine
সর্বোচ্চ লেনদেন ওষুধ খাতে
Madicine
ওষুধ খাতে লেনদেন বেড়েছে

সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সর্বোচ্চ লেনদেন হয়েছে ওষুধ ও রসায়ন খাতে। গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেনের ১৬ শতাংশ ছিল এ খাতের।  আগের সপ্তাহেও খাতওয়ারি লেনদেনে ওষুধ খাত সেরা ছিল। প্রতিদিন এ খাতে গড় লেনদেন বেড়েছে ২৮ শতাংশ হারে। আর এ খাতে শেয়ার লেনদেন বেড়েছে ৫৬ শতাংশ।

খাতওয়ারি লেনদেন পর্যালোচনা করে জানা যায়, ওষুধ খাতে প্রতিদিন ১১৫ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সংশ্লিস্টদের মতে, ওষুধ খাতে বেশিরভাগ বড় মূলধনী কোম্পানি। আর এ খাতের কোম্পানিগুলো সর্বশেষ প্রান্তিকে ভালো মুনাফা করেছে। এছাড়া শেয়ারহোল্ডারদের ভালো লভ্যাংশ দিয়েছে। এর ফলে ওষুধ খাতের শেয়ারে আগ্রহ বেশি।

এদিকে ডিএসইতে দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে যৌথভাবে জ্বালানি ও বস্ত্র খাতে। এ দুটি খাতে ১৪ শতাংশ করে লেনদেন হয়েছে।

জ্বালানি খাতে প্রতিদিন গড় লেনদেন ৩ শতাংশ হারে বেড়ে ১০০ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর সপ্তাহের ব্যবধানে শেয়ার লেনদেন বেড়েছে ২৫ শতাংশ।

তবে বস্ত্র খাতে প্রতিদিন গড় লেনদেন ১৫ শতাংশ হারে কমে ৯৭ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ডিএসইতে মোট লেনদেনের ১৩ শতাংশ লেনদেন হয়েছে প্রকৌশল খাতে। প্রতিদিন গড় লেনদেন ১৪ শতাংশ হারে বেড়ে ৯২ কোটি  ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এছাড়া দীর্ঘদিন পরে লেনদেন বেড়েছে ব্যাংক ও ব্যাংক বর্হিভূত আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারে। ব্যাংকিং খাতে প্রতিদিন ১৭ শতাংশ হার লেনদেন বেড়ে ৩৩ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। ডিএসইতে মোট লেনদেনের ৫ শতাংশ ছিল এ খাতের অবদান।

আর ব্যাংক বর্হিভুত আর্থিক খাতের প্রতিদিন ৪২ শতাংশ হার লেনদেন বেড়ে ২৮ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। ডিএসইতে মোট লেনদেনের ৪ শতাংশ ছিল এ খাতের অবদান।

এছাড়া প্রতিদিন গড় লেনদেন বেড়েছে সিরামিক খাতের ১৬০ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২০ শতাংশ, জীবন বিমা খাতের ১৮ শতাংশ, আইটি খাতের ১৬৫ শতাংশ, পাট খাতের ২৬ শতাংশ, বিবিধ খাতের ১৯ শতাংশ, সেবা ও আবাসন খাতে ১২৬ শতাংশ, চামড়া খাতে ১৫ শতাংশ এবং ভ্রমণ ও অবকাশ খাতে ৪৫ শতাংশ লেনদেন বেড়েছে।

অপরদিকে প্রতিদিন গড় লেনদেন কমেছে ৬টি খাতের। পুঁজিবাজারে বহুল আলোচিত সিমেন্ট খাতের ৩৫ শতাংশ লেনদেন কমেছে। সাধারণ বিমা খাতের ৪ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড খাতের ৪৮ শতাংশ, কাগজ খাতের ৪১ শতাংশ এবং টেলিকমিউনিকেশন খাতের ৩১ শতাংশ লেনদেন কমেছে।

অর্থসূচক/এসএ/