হামলার আশঙ্কায় যুক্তরাজ্যে সতর্কতা জারি

0
56
UK on alert
ফাইল ছবি
UK on alert
ফাইল ছবি

সন্ত্রাসী হামলার আশঙ্কায় যুক্তরাজ্যে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

শুক্রবার এক খবরে বিবিসি জানিয়েছে, এ আশঙ্কায় ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশটিতেদ্বিতীয় সর্বোচ্চ নিরাপত্তা সতর্কতা জারিরনির্দেশ দিয়েছে।

তবে ব্রিটিশ সরকারের কাছে হামলার ব্যাপারে কোনো সুনির্দিষ্ট তথ্য নেই। ইরাক ওসিরিয়ার সাম্প্রতিক ঘটনাবলীর পর্যবেক্ষণ করে এ সতর্কতা জারি করা হয়েছে।

এ সম্পর্কে লন্ডনে এক সংবাদ সম্মেলনে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী টেরেসা মে জানান, কোনোগোয়েন্দা তথ্য না থাকলেও ইরাক এবং সিরিয়ার পরিস্থিতির কারণে ব্রিটেনে সন্ত্রাসী হামলা হতে পারে বলে আশংকা করা হচ্ছে।

তিনি আরও জানান, এধরনের হামলায় ব্রিটেন এবং ইউরোপের বিভিন্ন দেশ থেকে যারা ইরাক ও সিরিয়ায় লড়াই করতে গেছে, তাদের জড়িত থাকার আশঙ্কা আছে।

প্রসঙ্গত, মধ্যপ্রাচ্যের বিভিন্ন অঞ্চলে চলমান সংঘাতে ইউরোপ হতে অসংখ্য মানুষ অংশ নিচ্ছেন। শুধু যুক্তরাজ্যে থেকেই অন্তত ৫০০মুসলিম তরুণ সিরিয়া এবং ইরাকে কথিত জিহাদে অংশ নিতে গেছে বলে ধারণা করা হয়।

এমনকি সম্প্রতি ইরাকে এক মার্কিন সাংবাদিককে হত্যার অভিযোগ উঠেছে এক ব্রিটিশ তরুণের বিরুদ্ধে। যুক্তরাজ্য সরকার এ বিষয়টি তদন্ত করছে।

বিভিন্ন দেশেরনিরাপত্তা সংস্থাগুলো এসব জিহাদি তরুণদের বড়ধরনের নিরাপত্তা হুমকি হিসেবেগণ্য করছে। তাদের আশঙ্কা, এ ব্যক্তিরাদেশে ফিরেওসন্ত্রাসী কার্যকলাপে লিপ্ত হতে পারে।