‘বড় লক্ষ্য’ নিয়ে ১৬ সেপ্টেম্বর থেকে আয়কর মেলা

0
60
Income-tax-fare
আয়কর মেলা
Income-tax-fare
আয়কর মেলা

বড় অংকের রাজস্ব আহরণের লক্ষ্য নিয়ে ১৬ সেপ্টেম্বর শুরু হচ্ছে জাতীয় আয়কর মেলা দেশের সব বিভাগীয় ও জেলা শহরসহ রাজধানী ঢাকায় সাত দিনব্যাপি এ মেলা অনুষ্ঠিত হবে। এ বিষয়ে প্রস্তুতি গুছিয়ে এনেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের চেয়ারম্যান গোলাম হোসেন নরওয়ে সফরের আগে বৃহস্পতিবার সর্বশেষ অফিস করে মেলা একদিন পিছিয়ে ১৬ তারিখ থেকে শুরু করাসহ রাজস্ব আহরণের বিশাল লক্ষ্যমাত্রার কথা জানান আয়কর বিভাগকে।

এনবিআর সূত্র জানায়, গত কয়েক বছরের আয়কর মেলার সফলতাকে সামনে রেখে এবার অনেক বড় লক্ষ্যমাত্রা নির্ধারণ করছে এনবিআর। গত বছর এক হাজার ১০০ কোটি টাকার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আদায় হওয়ায় এবার এর পরিমাণ এক হাজার ৩০০ কোটি হতে পারে। তবে সব কিছু চূড়ান্ত হবে এনবিআরের চেয়ারম্যান গোলাম হোসেনের নরওয়ে সফর শেষে আগামি মাসের দ্বিতীয় সপ্তাহে।

তবে ইতিমধ্যে সেরা কর প্রদানে পুরস্কার ‘ট্যাক্স কার্ড’প্রাপ্ত ৪০ জন করদাতার নাম চূড়ান্ত করা হয়েছে। যা অর্থমন্ত্রী অনুমোদনের পর আগামি সপ্তাহের মধ্যে জানানো হবে।

এনবিআর সূত্র জানায়,  চলতি বছর রাজস্ব আদায়ে  আয়কর খাতকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। এ খাতে সর্বোচ্চ ৫৭ হাজার ৫০০ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। তাই আয়কর মেলা উপলক্ষে এখাত থেকে বিশাল অংকের রাজস্ব  আহরণের পরিকল্পনা নিচ্ছে এনবিআর। এ বিষয়ে কর্মকৌশল নির্ধারণে এনবিআরের সংশ্লিষ্ট উর্দ্ধতন মহলে একাধিকবার বৈঠকও হয়েছে। বৈঠকে মেলা উপলক্ষ্যে করদাতারা যাতে কোন ধরনরে হয়রানি শিকার না হন ও নির্বিগ্নে কর পরিশোধ করতে পারেন সে জন্য সবোর্চ্চ সুযোগ-সুবিধা নিশ্চিত করার বিষয়ে আলোচনা করা হয়েছে।

এ বিষয়ে এনবিআরের আয়কর বিভাগের এক কর্মকর্তা বলেন, আগামী ১৬ সেপ্টেম্বর থেকে সপ্তাহব্যাপি আয়কর মেলা থেকে বড় অংকের রাজস্ব আহরণের পরিকল্পনা নেওয়া হয়েছে। সকল বিভাগীয় ও জেলা শহরে এ মেলা আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর বাইরে আয়কর সপ্তাহ উদযাপনকালে ভ্রাম্যমাণ মেলারও আয়োজন করা হবে।