বিডি বিল্ডিংয়ের চমক

0
63
BBS bd building
বিবিএস লোগো
Bangladesh Building
বিডি বিল্ডিং

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতে কোম্পানি বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লিমিটেড (বিডি বিল্ডিং) বেশ চমক দেখিয়েছে। এক বছরের ব্যবধানে কোম্পানির মুনাফা বেড়ে হয়েছে দ্বিগুণেরও বেশি। সাম্প্রতিক সময়ে আর কোনো কোম্পানির মুনাফায় এমন উচ্চ প্রবৃদ্ধি দেখা যায়নি।

এ হিসেবে বলা যায়, তালিকাভুক্তির পর বেশ চমকই দেখিয়েছে কোম্পানিটি। এখন বছর শেষের আর্থিক প্রতিবেদন ও লভ্যাংশের ঘোষণা আসার পর বুঝা আরও কোনো চমক আছে কিনা।

জুন ক্লোজিংয়ের (৩০ জুন হিসাব বছর শেষ হয়) এ কোম্পানি কিছু দিনের মধ্যেই তার বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে। ঘোষণা করবে লভ্যাংশ। এখন পর্যন্ত প্রথম ৩ প্রান্তিকের আর্থিক তথ্য প্রকাশ করেছে কোম্পানিটি। আর এতেই মুনাফার ওই প্রবৃদ্ধি উঠে এসেছে। আগামী সপ্তাহে কোম্পানিটি লভ্যাংশ ঘোষণা করতে পারে।

গত ৩১ মার্চ পর্যন্ত ৩ প্রান্তিকে বিডি বিল্ডিংয়ের নীট মুনাফা হয়েছে ১৬ কোটি ৬৬ লাখ টাকা। আর শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ২ টাকা ২৬ পয়সা।

আগের বছর এই সময়ে কোম্পানির মুনাফার পরিমাণ ছিল ৬ কোটি ৫ লাখ টাকা। ইপিএস ছিল ৯৫ পয়সা।

এক বছরের ব্যবধানে কোম্পানির মুনাফা বেড়েছে ১০ কোটি ১৬ লাখ টাকা বা ১৬৭ শতাংশ। অন্যদিকে কোম্পানির ইপিএস বেড়েছে ১৪৩ শতাংশ।

সদ্য সমাপ্ত বছরের প্রথম প্রান্তিকে কোম্পানির মুনাফা হয়েছে ৫ কোটি ৩৫ লাখ টাকা। দ্বিতীয় প্রান্তিকে মুনাফা হয়েছে ৫ কোটি ৩৬ লাখ টাকা। তৃতীয় প্রান্তিকে মুনাফা বেড়ে হয়েছে ৫ কোটি ৯৩ লাখ টাকা। এ ধারা বজায় থাকলে চতুর্থ প্রান্তিকে কোম্পানির মুনাফা হতে পারে ২৩ কোটি ২০ থেকে ২৩ কোটি ৪০ লাখ টাকা। এ হিসেবে কোম্পানির ইপিএস হতে পারে ৩ টাকা ১০ পয়সা থেকে ৩ টাকা ৪০ পয়সা।

আগের বছর ১ টাকা ৫৩ পয়সা ইপিএসে কোম্পানি ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এবার ইপিএস ৩ টাকা প্লাস হলে লভ্যাংশ বেড়ে ২০ শতাংশ পর্যন্ত হতে পারে এমন আশা করা যায়।