বিয়ের আগে যৌন সক্ষমতা পরীক্ষার পরামর্শ কোর্টের

0
52

বিয়ের আগে পাত্র-পাত্রীর যৌন সক্ষমতার ডাক্তারি পরীক্ষা বাধ্যতামূলক করতে আইন প্রণয়নের জন্য ভারত সরকারকে পরামর্শ দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। আদলত মনে করছে, নপুংসতা ও কামশীতলতার জন্য বিবাহ বিচ্ছেদের জন্য আবেদনের সংখ্যা বাড়ছ।MADRAS HIGH COURT

ভারতের একটি গণমাধ্যম তাদের এক প্রতিবেদনে বলছে, এক মহিলার দায়ের করা মামলাকে চ্যালেঞ্জ করে তার স্বামীর পিটিশনের শুনানির সময় এই প্রস্তাব দিয়েছে হাইকোর্ট। এ ব্যাপারে ‘জনস্বার্থে’ হাইকোর্ট কেন্দ্র ও রাজ্যসরকারগুলোর কাছে ৫টি প্রশ্ন রেখেছে। এই প্রশ্নগুলি হল-

১) নপুংসতা ও কামশীতলতার কারণে বিবাহ ভেঙে যাওয়ার ঘটনা বৃদ্ধি পাওয়া সম্পর্কে কেন্দ্র ও রাজ্যগুলি কি অবগত?

২) একারণে বিয়ে ভেঙে যাওয়ার ঘটনা রুখতে কি বিবাহের আগে পাত্র ও পাত্রীর যৌন সক্ষমতার ডাক্তারি পরীক্ষা বাধ্যতামূলক করা প্রয়োজন?

৩) যৌন অক্ষমতার জন্য বিবাহবিচ্ছেদের মামলাগুলি ৬ থেকে ১ বছরের মধ্যে নিষ্পত্তির জন্য দ্রুত বিচারের বন্দোবস্ত করার জন্য কেন্দ্র কেন বিবাহ আইন সংশোধন করছে না?

৪) বিয়ের আগে যৌন অক্ষমতার বিষয়টি গোপন করে অন্যজনকে প্রতারনার করার জন্য ক্ষতিগ্রস্তকে ক্ষতিপূরণ ও প্রতারনাকারীকে শাস্তিদানের সংস্থান কেন রাখছে না কেন্দ্র?

৫) এই গুরুতর সমস্যা সমাধানের কেন্দ্র ও রাজ্যগুলো অন্য কী ধরনের ব্যবস্থা নিতে চায়?

এই প্রশ্নগুলির উত্তর অতিরিক্ত সলিসিটর জেনারেল ও বিভিন্ন রাজ্যগুলোর আইনজীবীদের ৫ সেপ্টেম্বরের মধ্যে আদালতকে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ইউএম/