সপ্তাহ জুড়ে ৪ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

0
47
4 company
লোগো- ফাইল ছবি
4 company
লোগো- ফাইল ছবি

সপ্তাহ জুড়ে পুঁজিবাজারের তালিকাভুক্ত ৪ কোম্পানি শেয়ারহোল্ডাদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। গত ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিগুলো। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো- বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড, প্রগতি লাইফ ইন্স্যরেন্স লিমিটেড,জিপিএইচ ইস্পাত লিমিটেড ও সায়হাম কটন মিলস লিমিটেড।

এর মধ্যে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১০% লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ।আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪২ পয়সা।

গত বছর কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ৩৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ২০ শতাংশ ছিল নগদ এবং ১৫ শতাংশ বোনাস। গত বছর কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছিল ৬ টাকা ৬৯ পয়সা। পরে ডাইলুটেড হয়ে যা ৫ টাকা ৮২ পয়সা দাঁড়ায়।

আগামী ৪ সেপ্টেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

এদিকে, প্রগতি লাইফ ইন্স্যরেন্স লিমিটেড ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করে নি। আগামী ১৬ সেপ্টেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৪ সেপ্টেম্বর।

অন্যদিকে, প্রকৌশল খাতের কোম্পানি জিপিএইচ ইস্পাত লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১৫ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস।

আলোচিত বছর কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৫ পয়সা। আগের বছর ইপিএস ছিল ২ টাকা ৭৭ পয়সা। সে বছর কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ২৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ১৫ শতাংশ ছিল নগদ এবং ১০ শতাংশ বোনাস।

আগামী ১০ নভেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ সেপ্টেম্বর।

বস্ত্র খাতের কোম্পানি সায়হাম কটন মিলস লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে।

আলোচিত বছর কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৮ পয়সা। আগের বছর ইপিএস ছিল ১ টাকা ৯২ পয়সা। সে বছর কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১০ শতাংশ নদগ লভ্যাংশ দিয়েছিল। কোম্পানির শেয়ার প্রতি এনএভি হয়েছে ২৪ টাকা ১৭ পয়সা ও এনওসিএফপিএস হয়েছে  ৮ টাকা ৯৩ পয়সা।

আগামী ২৩ নভেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ সেপ্টেম্বর।

জিইউ/